অবসরের পর টাকার টেনশন নেই! LIC চালু করেছে দুর্দান্ত পলিসি, বিস্তারিত জানুন



Gamebazz ডেস্ক: LIC-র নতুন জীবন শান্তি একটি নন-লিংকড,নন-পার্টিশিপেটিং, ব্যক্তিগত, একক প্রিমিয়াম বিশিষ্ট বিলম্বিত অ্যানুইটি বা বার্ষিক বৃত্তির পরিকল্পনা। পলিসি হোল্ডাররা কোনও বোনাস বা অ্যাড-অন পান না যেমন একটি নন-পার্টিশিপেটিং জীবন বিমা পরিকল্পনায় লভ্যাংশ পেয়ে থাকেন। নন-লিংকড প্ল্যানের পারফরম্যান্স, যেটা নাম থেকে বোঝা যায়, মার্কেটের সঙ্গে লিংকড নয় এবং তাদের পারফরম্যান্স অন্তর্নিহিত সম্পদের পারফরম্যান্সের উপর নির্ভর করে না।


অ্যানুইটি প্ল্যান বা সাধারণত পেনশন পরিকল্পনা হিসাবে পরিচিত যেগুলি তাতে পলিসিহোল্ডারদের একক অর্থ প্রদান বা বিমা কোম্পানিকে নিয়মিত প্রিমিয়াম প্রদান করতে হয়। অবসর গ্রহণ বা ডেফারমেন্ট পিরিয়ডের পরে, পলিসিহোল্ডার স্থির আয় পায় বা পুরো কর্পাস বা তার কিছুটা অংশ তুলে নিতে পারে।


এখন এলআইসির এই নতুন জীবন শান্তি হল একটি একক প্রিমিয়াম প্ল্যান যেখানে পলিসিহোল্ডারদের একক জীবন এবং যৌথ জীবনের উপর ডেফারড অ্যানুইটি মধ্যে বেছে নেওয়ার বিকল্প রয়েছে। পলিসির সূচনায় বার্ষিক হারের নিশ্চয়তা দেওয়া হয় এবং এই অ্যানুইটি সারা জীবন জুড়ে ডেফারমেন্ট পিরিয়ডের পর প্রদেয়যোগ্য। এই পলিসিতে দুটি বিকল্পের অনুমতি দেয়- একক জীবনের জন্য বিলম্বিত অ্যানুইটি এবং যৌথ জীবনের জন্য বিলম্বিত অ্যানুইটি।


এলআইসির নতুন জীবন শান্তি: ডেথ বেনেফিট এবং পেনশন


এই পলিসিতে কোনও ম্যাচুরিটি বেনেফিট নেই ৷ বেঁচে থাকাকালীন মৃত্যুর উপর ভিত্তি করে যা এক বা বিকল্প দুই এর উপর ভিত্তি করে পলিসি হোল্ডারকে প্রদান করা হয়ে থাকে। বিলম্বের সময়কালে, যিনি বার্ষিক বৃত্তি পাচ্ছিলেন তার মৃত্যু হলে, তখন ডেথ বেনেফিট প্রদান করা হয়। পলিসিতে সংজ্ঞায়িত রয়েছে ডেথ বেনিফিট হল ক্রয় মূল্যের সঙ্গে মৃত্যুতে অর্জিত অতিরিক্ত বেনিফিট যোগ করে মৃত্যু পর্যন্ত দেওয়া প্রদত্ত মোট অ্যানুইটি পরিমাণ বাদ দিলে যা হয় অথবা ক্রয় মূল্যের ১০৫% যেটি বেশি হবে। মৃত্যুতে অতিরিক্ত সুবিধা গণনা করা হয় ( ক্রয় মূল্য x মাসে মাসে প্রাপ্য অ্যানুইটির বার্ষিক হার ) / ১২। এটি লক্ষণীয় যে এই সুবিধাটি প্রতিটি পলিসিতে মাসের শেষে, কেবলমাত্র স্থগিতাদেশের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত অর্জিত হবে।


বিনিয়োগে আগ্রহী? এই স্কিমগুলো জেনে নিন আজই

বিলম্বের সময়কালে, উপরোক্ত মৃত্যুর সুবিধা নমিনিকে দেওয়া হবে। ডেফারমেন্ট পিরিয়ডের সময়সীমা শেষ হওয়ার পর, বার্ষিক অর্থ প্রদানের নির্বাচিত পদ্ধতি অনুসারে পেনশন বা বার্ষিক অর্থ প্রদান বকেয়া হিসাবে করা হবে যতক্ষণ না প্রথম অথবা যুগ্ম পলিসি হোল্ডারদের কেউ জীবিত থাকেন। প্রথমের মৃত্যুতে, যার লাইভ কভার করা আছে যুগ্ম ভাবে তার জীবদ্দশায় ১০০ শতাংশ অ্যানুইটি দেওয়া হবে৷ শেষ বেঁচে যাওয়া ব্যক্তির মৃত্যুর পর, এই বার্ষিক অর্থ প্রদান অবিলম্বে বন্ধ হয়ে যাবে এবং পলিসিহোল্ডার কর্তৃক ব্যবহৃত বিকল্প অনুসারে নমিনিকে প্রদত্ত ডেথ বেনেফিট প্রদান করা হবে।


পলিসি হোল্ডারের মৃত্যুর তারিখে কার্যকর ডেথ বেনিফিট থেকে আরেকটি এমন অ্যানুইটি কেনার বিকল্পও রাখা থাকছে। এই ডেথ বেনিফিটের অর্থ এককালীন নেওয়ার বদলে ৫বছর, ১০ বছর এবং ১৫ বছর সময়ে কিস্তিতে প্রদান করা যেতে পারে।


সর্বনিম্ন এবং সর্বোচ্চ ক্রয় মূল্য

এই পেনশন প্ল্যানের জন্য সর্বনিম্ন ক্রয় মূল্য ১,৫০,০০০টাকা এবং সর্বোচ্চ ক্রয় মূল্যের কোন সীমা রাখা নেই। এই পলিসির জন্য সর্বনিম্ন বয়স ৩০ বছর এবং সর্বাধিক বয়স ৭৯ বছর। পলিসির ক্ষেত্রে এক বছর থেকে ১২ বছর রাখা হয়েছে বিলম্বিত সময় কাল হিসেবে৷


চার ভাবে এই অ্যানুইটি নেওয়া যেতে পারে - মাসিক, ত্রৈমাসিক , ষান্মাসিক, এবং বার্ষিক । পেনশন বকেয়া হলে তা পাওয়া যাবে অর্থাৎ এই অর্থ প্রদানের পদ্ধতিটি বার্ষিক, ষান্মাসিক, ত্রৈমাসিক এবং মাসিকের উপর নির্ভর করে এই অ্যানুইটির অর্থ প্রদানের তারিখ থেকে এক বছর, ছয় মাস, তিন মাস এবং এক মাসের পরে দেওয়া হবে। ।


৫ লক্ষ টাকার বেশি ক্রয় মূল্যে বার্ষিক হার প্রদান করা হয়

অ্যানুইটির হার পাঁচ লক্ষ থেকে ৯,৯৯,৯৯৯টাকা পর্যন্ত হচ্ছে ১.৫০ শতাংশ,১০,০০,০০০ থেকে ২৪,৯৯,৯৯৯ টাকা পর্যন্ত তা ২.১০ শতাংশ, ২৫ লক্ষ থেকে ৪৯,৯৯,৯৯৯টাকা পর্যন্ত তা ২.৪৫ শতাংশ এবং ৫০ লক্ষ থেকে ৯৯,৯৯,৯৯৯টাকা পর্যন্ত তা ২.৬০ শতাংশ এবং এক কোটি টাকার উপর তা ২.৭০ শতাংশ রাখা হয়েছে৷


পলিসি থেকে ঋণ নেওয়া

পলিসি শেষ হওয়ার তিন মাস পরে ( অর্থাৎ পলিসি জারির তারিখ থেকে তিন মাস ) অথবা ফ্রি-লুক পিরিয়ডের মেয়াদ শেষ হওয়ার পরে, এর মধ্যে যেটা পরে হবে তখন ঋণ অনুমোদন হবে৷ এই বিষয়ে এলআইসির শর্তাবলীর সাপেক্ষে এবং সেইসঙ্গে বিলম্বিত সময়ের পরে পলিসি থেকে ঋণ পাওয়া যাবে।