এক প্রিমিয়ামেই মাসিক আয় ১২ হাজার টাকা! গ্রাহকদের জন্যে তাক লাগানো পেনশন স্কিম আনল LIC



Gamebazz ডেস্ক: LIC দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা। নাগরিকদের জন্যে মাঝেসাঝেই তারা এমন কিছু স্কিম নিয়ে আসেন-- যা তাঁদের আর্থিক সুরক্ষার ক্ষেত্রে বিশেষ প্রয়োজনীয়। নাগরিকরাও নিজেদের আর্থিক চাহিদা ও সামর্থ্য বুঝে সেই সমস্ত স্কিমে বিনিয়োগ করে থাকেন। সেরকমই একটি স্কিম হল LIC Saral Pension Plan। চমকপ্রদ এই স্কিমের বৈশিষ্ট্য হল, এই স্কিম কেবলমাত্র একটি প্রিমিয়ামের উপর নির্ভর করে মাসিক 12000 টাকা পেনশন প্রদান করে থাকে। ফলে অবসরপ্রাপ্তদের জন্য বিশেষভাবে গুরত্বপূর্ণ হতে পারে এই স্কিম।


উল্লেখ্য, সাধারণ নাগরিকদের জন্য বরিষ্ঠ সাধারণ নাগরিকদেরও (Senior Citizen) বিশেষ সুবিধা প্রদান করে থাকে LIC। আর সেই জন্যেই LIC'র বেশ বড় চাহিদা রয়েছে নাগরিকদের মধ্যে। বর্তমান স্কিমটিও ঠিক সে কারণেই জনপ্রিয় হতে পারে সিনিয়র সিটিজেনদের মধ্যে এমনটাই মত বিশেষজ্ঞদের।


প্রসঙ্গত, LIC'র দু ধরণের পেনশন স্কিম হয়। এক, যেটি ক্রয় করলে 100% লাইফ অ্যানুইটি রিটার্ন পাওয়া যায়। দ্বিতীয়, যে পেনশন স্কিমগুলি জয়েন্ট লাইফের উপর ভিত্তি করে প্রস্তুত। সিঙ্গল লাইফ স্কিমগুলির ক্ষেত্রে একজন ব্যক্তির নামে স্কিম রেজিস্টার করা থাকবে। পেনশনভোগী হলে যতদিন তিনি বাঁচবেন-- ততদিন পেনশন পাবেন তিনি। তিনি মারা গেলে তার নমিনি কতে যাওয়া ব্যক্তি প্রাথমিক পেনশনটুকু পাবেন। অন্যদিকে, জয়েন্ট স্কিম হলে স্বামী-স্ত্রী দুজনেই পেনশনের অর্থ পাবেন। তাঁরা দুজনেই মারা গেলে তাঁদের নমিনি এই পেনশন স্কিমের বেসিক টাকাটুকু পাবেন।


প্রশ্ন উঠেছে নয়া এই পেনশন স্কিমের বিশেষত্বটা ঠিক কী? বিশেষজ্ঞরা বলছেন- নয়া এই স্কিমের ক্ষেত্রে পলিসি নেওয়ার সঙ্গে সঙ্গেই শুরু হবে পেনশন। এছাড়াও আরও বেশকিছু বিশেষ সুবিধা থাকছে-একনজরে সেগুলি দেখে নেওয়া যাক। আপনি চাইলে পেনশন প্রতি মাসে, ত্রৈমাসিকে অথবা ষাম্মাষিক ব্যবধানেও নিতে পারেন।


*অনলাইন এবং অফলাইন দুভাবেই পেনশন গ্রহণ করতে পারেন।

*এই স্কিমের অধীনে ন্যূনতম পেনশনের পরিমাণ প্রতি মাসে 12000 টাকা।

*বিনিয়োগের কোনও ঊর্ধ্বসীমা নেই।

*40-80 বছরের জন্য এই পেনশন স্কিম।

*পলিসি নেওয়ার ছয় মাসের মধ্যে আপনি বিনিয়োগের উপর ঋণ নিতে পারবেন।


আপনি কি LIC'র এই নয়া স্কিম নিয়ে আগ্রহী? কমেন্ট করে জানান আমাদের কমেন্টবাক্সে। LIC সংক্রান্ত যাবতীয় খবরের জন্য ফলো করুন এই সময় ডিজিটাল ডেস্কের ব্যবসার পাতা। ব্যবসার সমস্ত খবর ফলো করুন নিয়মিত।