ড্রাইভিং লাইসেন্স হারিয়েছেন? চিন্তা নেই, অনলাইনে ডুপ্লিকেট লাইসেন্স যেভাবে পাবেন



Gamebazz ডেস্ক: ড্রাইভিং লাইসেন্স হল সেই সমস্ত প্রয়োজনীয় নথিগুলির মধ্যে একটি যা দু-চাকার এবং চার চাকার যানবাহন চালানো ছাড়াও অন্যান্য অনেক কাজে প্রয়োজন। ড্রাইভিং লাইসেন্স অনেকসময় প্রমাণপত্র হিসাবেও ব্যবহার হয়। এই ক্ষেত্রে আপনার আসল ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে বা কোনো কারণে ছিঁড়ে গেলে তা গাড়ি চালানোর সময় আপনার জন্য সমস্যা হতে পারে। সেজন্য অবিলম্বে ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করা খুবই গুরুত্বপূর্ণ। এবং এটি করা খুব কঠিন নয়, কিছু সহজ পদক্ষেপ অনুসরণ অনলাইন এবং অফলাইন দুভাবেই করতে পারবেন। 


আপনার ড্রাইভিং লাইসেন্স হারিয়ে গেলে প্রথমে থানায় এফআইআর করতে হবে। কারণ ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্সের জন্য আপনার এফআইআর-এর কপি লাগবে। কিন্তু যদি আপনার ড্রাইভিং লাইসেন্স পুরানো হয়ে যায় বা ছিঁড়ে যায়, তাহলে আপনাকে ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্সের জন্য আসলটি জমা দিতে হবে।আপনি যদি অনলাইনে ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে চান, তবে প্রথমে আপনাকে রাজ্য পরিবহন দফতরের ওয়েবসাইটে যেতে হবে।


ওয়েবসাইটে অনুরোধকৃত বিবরণ পূরণ করার পরে, এখন LLD ফর্ম পূরণ করুন। আর ফর্ম পূরণ করার পর এর প্রিন্ট আউট রাখুন। এবং এর সাথে আপনার সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করুন। এখন এই ফর্ম এবং সমস্ত নথি RTO অফিসে জমা দিন। এটি অনলাইনেও জমা দেওয়া যেতে পারে। একই সময়ে, অনলাইন প্রক্রিয়া শেষ হওয়ার 30 দিন পরে, ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্স আপনার কাছে চলে আসবে।


অন্যদিকে, ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্স অফলাইনেও আবেদন করা যাবে। এর জন্য আপনাকে প্রথমে RTO-এ যেতে হবে যেখান থেকে আসল ড্রাইভিং লাইসেন্স জারি করা হয়েছিল। এবং তারপর এলএলডি ফর্মটি পূরণ করুন এবং জমা দিন। এই ফর্মের সাথে বিভাগ কর্তৃক নির্ধারিত ফিও দিতে হবে। এই পুরো প্রক্রিয়ার পরে, আপনি 30 দিনের মধ্যে একটি ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্স পাবেন।


ডুপ্লিকেট ড্রাইভিং লাইসেন্সের অনলাইন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে আপনি একটি রসিদও পাবেন। এটি সাবধানে রাখুন কারণ ডুপ্লিকেট DL আপনার কাছে পৌঁছালে এটির প্রয়োজন হবে। অথবা কোনো কারণে ডুপ্লিকেট ডিএল আসতে দেরি হলে। এই  রশিদ থেকেই জানতে পারবেন কেন দেরি হচ্ছে বা কোনো ভুল হয়েছে কি না।