LPG cylinder ভর্তুকি নিয়ে কেন্দ্রের নয়া পরিকল্পনা, জানুন এখন কার অ্যাকাউন্টে টাকা আসবে?



Gamebazz ডেস্ক: এলপিজি সিলিন্ডারের ভর্তুকি নিয়ে বড় খবর সামনে এল। সরকারের একটি অভ্যন্তরীণ মূল্যায়ন ইঙ্গিত দিয়েছে যে গ্রাহকদের LPG সিলিন্ডারের জন্য প্রতি সিলিন্ডারে 1,000 টাকা দিতে হতে পারে। তবে এ বিষয়ে সরকারের দৃষ্টিভঙ্গি কী তা পুরোপুরি পরিষ্কার নয়। খবর অনুযায়ী, সরকার ভর্তুকি দেওয়ার বিষয়টি নিয়ে বহুবার আলোচনা করলেও এখনও কোনো পরিকল্পনা করেনি। সরকারের কাছে 2টি বিকল্প রয়েছে। প্রথমে ভর্তুকি ছাড়া সিলিন্ডার সরবরাহ করুন। দ্বিতীয়ত, কিছু গ্রাহককে ভর্তুকি সুবিধা দেওয়া উচিত।


ভর্তুকি দেওয়ার বিষয়ে সরকারের পক্ষ থেকে স্পষ্ট করে কিছু বলা হয়নি। রিপোর্ট অনুযায়ী, এখন পর্যন্ত 10 লক্ষ টাকা আয়ের নিয়ম বলবৎ থাকবে এবং উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা ভর্তুকি সুবিধা পাবেন। বাকিদের জন্য ভর্তুকি শেষ হতে পারে। উজ্জ্বলা প্রকল্পটি 2016 সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দারিদ্র্যসীমার নীচের পরিবারগুলিকে এলপিজি সংযোগ দেওয়ার জন্য শুরু করেছিলেন। ভারতে 29 কোটিরও বেশি এলপিজি সংযোগ রয়েছে, যার মধ্যে উজ্জ্বলা প্রকল্পের অধীনে প্রায় 8.8টি এলপিজি সংযোগ রয়েছে। FY22-এ, সরকার এই প্রকল্পের অধীনে আরও এক কোটি সংযোগ করার পরিকল্পনা করছে কেন্দ্র।


2020 সালে, যখন করোনা মহামারীর কারণে বিশ্বব্যাপী লকডাউন আরোপ করা হয়েছিল, তখন অপরিশোধিত তেলের দাম পড়েছিল। এটি ভারত সরকারকে এলপিজি ভর্তুকি দিতে সহায়তা করেছিল কারণ দাম কম ছিল এবং ভর্তুকি পরিবর্তন করার দরকার ছিল না।মে 2020 থেকে, এলপিজি ভর্তুকি অনেক ক্ষেত্রেই বন্ধ হয়ে গেছে। 


2021 সালের আর্থিক বছরে ভর্তুকিতে সরকারের ব্যয় দাঁড়িয়েছে 3,559 টাকা।2020 অর্থবছরে, এই ব্যয় ছিল 24,468 কোটি টাকা। আসলে এটি DBTL স্কিমের অধীনে, যা 2015 সালের জানুয়ারিতে শুরু হয়েছিল, যার অধীনে গ্রাহকদের ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের জন্য সম্পূর্ণ অর্থ প্রদান করতে হবে। একই সঙ্গে সরকারের তরফে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভর্তুকির টাকা ফেরত দেওয়া হয়। যেহেতু এই ফেরত সরাসরি, তাই এই স্কিমের নাম দেওয়া হয়েছে DBTL৷