ডিজিটাল স্বাস্থ্যসাথী কার্ড: ভুয়ো কার্ড ধরতে নবান্নের নয়া ভাবনা



Gamebazz ডেস্ক: রেশন কার্ডের মত জাল স্বাস্থ্যসাথী কার্ড থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছে রাজ্য প্রশাসন। তাই ডিজিটাল রেশন কার্ডের মতো স্বাস্থ্যসাথী কার্ডের ক্ষেত্রেও বড় পদক্ষেপ নিতে চলেছে নবান্ন।ইতিমধ্যে সব জেলা প্রশাসনিক আধিকারিকদের কাছে একটি নির্দেশও পৌঁছে গিয়েছে। সঠিক নথিপত্র না থাকলে কার্ড ব্লকও হতে পারে। 


নবান্ন সূত্রে খবর, এখন থেকে ঠিক করা হচ্ছে সমস্ত নথিপত্র ঠিক না থাকলে এই কার্ড ব্লক করে দেওয়া হবে। কারণ তাহলে আর একজন বৈধ উপভোক্তা এই পরিষেবা পেতে পারবে। এখনও পর্যন্ত প্রায় ২.৩০ কোটি পরিবার স্বাস্থ্যসাথীর কার্ড পেয়েছেন। কিন্তু এমন অনেক আবেদন রয়েছে যাঁদের আধার কার্ডের নম্বর উল্লেখ করা নেই। সেই সংখ্যাটাও অন্তত ৫০ লক্ষ। এখান থেকেই সন্দেহ শুরু হয়। তার পরই শুরু হয় ভুয়ো কার্ড ধরতে তৎপরতা।


মূলত দু’টি উদ্দেশ্যে স্বাস্থ্যসাথী কার্ড যাচাইয়ের ব্যবস্থা হচ্ছে। প্রথমত, সামাজিক কল্যাণ প্রকল্পের সুযোগ-সুবিধা প্রকৃত উপভোক্তাদের হাতে পৌঁছে দেওয়া। অনেক অর্থনীতিবিদই বলে থাকেন, সামাজিক খাতে খরচ করা ভাল, তবে সেই সুবিধা উপযুক্ত প্রাপকদের হাতে পৌঁছে দেওয়াটাও সমান জরুরি। দ্বিতীয়ত, সাশ্রয়। রাজ্যে বহু সামাজিক প্রকল্প চলছে এবং সেই সব খাতে খরচ বিপুল। আয়ের সীমিত উৎসের মধ্যে সেই সব খরচ চালানো বেশ কঠিন। তাই সরকার শুধু প্রকৃত উপভোক্তাদের জন্যই অর্থ ব্যয় করতে চাইছে। বাতিলযোগ্য কার্ড চিহ্নিত করা গেলে বিপুল অঙ্কের টাকা বাঁচানো সম্ভব এবং তাতে প্রকৃত প্রাপকদের চাহিদা মেটানো সহজ হবে।