মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশে ‘আঁচড়’! বিস্ময়কর ছবি পাঠালো Mars Rover



Gamebazz ডেস্ক: মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশে আঁচড়ের দাগ। নাসার পারসিভের‍্যান্স রোভার অভিযান চালাচ্ছে মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশে। সম্প্রতি নাসার এই মার্স রোভার জানিয়েছে যে, সে এমন একটা কিছু পর্যবেক্ষণ করেছে, যা এর আগে কেউ কখনও দেখেনি। টুইটারে এমনটাই জানানো হয়েছে নাসার মার্স রোভার পারসিভের‍্যান্সের তরফে।


নাসার পারিসভের‍্যান্স রোভারের রোবোটিক আর্ম বা হাতে একটি টুল বা যন্ত্রাংশ যুক্ত করা রয়েছে। এর সাহায্যেই নজরে এসেছে ওই স্ক্র্যাচ অর্থাৎ আঁচড়। জানা গিয়েছে সেই সময় Jezero Crater- এর উপর দিয়ে উড়ছিল রোভার পারসিভের‍্যান্স। মঙ্গলগ্রহে আসলে প্রাণের সন্ধান চালাচ্ছেন নাসার বিজ্ঞানীরা। আর সেই জন্য প্রয়োজন জলের খোঁজ করা। এর পাশাপাশি মার্সিয়ান রক অর্থাৎ লালগ্রহের পাথুরে নমুনাও সংগ্রহ করছে রোভার। এই সমস্ত নমুনা পৃথিবীতে নিয়ে আসা হবে। তারপর সেইসব পর্যবেক্ষণ করে নতুন সিদ্ধান্তে উপনীত হবে বৈজ্ঞানিকরা। তাই জ্যোতির্বিজ্ঞানীদের পছন্দসই নমুনা এবং উপকরণের খোঁজেই Jezero Crater- এর উপর দিয়ে উড়ছিল নাসার পাঠানো মার্স রোভার পারসিভের‍্যান্স। সেই সময়েই নজরে আসে ওই আঁচড়।


ইতিমধ্যেই মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশে সন্ধান পাওয়া ওই আঁচড় অর্থাৎ স্ক্র্যাচের ছবি পাঠানো হয়েছে নাসার বিজ্ঞানীদের কাছে। সত্যিই এই ছবি বেশ বিস্ময়কর। সেই ১৯৭০ সাল থেকে মঙ্গলগ্রহে যন্ত্রাংশ পাঠাচ্ছে মার্কিন স্পেস এজেন্সি নাসা। তবে এই প্রথমবার কোনও মেশিন মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশে থাকা Jezero Crater এলাকার নীচের সারফেস পর্যবেক্ষণ করছে।