কড়া সিদ্ধান্ত প্রশাসনের! ভ্যাকসিন না নিলে বন্ধ হবে গ্যাস, রেশন, পেট্রোল



Gamebazz ডেস্ক: করোনা এড়াতে প্রধান অস্ত্র টিকা। আর এই টিকাকরণের হার বাড়াতে কড়া পদক্ষেপ নিয়েছে মহারাষ্ট্র সরকার। টিকা না নিলে বন্ধ যাতায়াত, নিত্য প্রয়োজনীয় দ্রব্যের সরবরাহ। ভ্যাকসিন না নিলে মিলবে না পেট্রল, রেশন কিংবা গ্যাস। এমনই নির্দেশিকা জারি করল মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ জেলা প্রশাসন। গত ৯ নভেম্বর থেকে এই নির্দেশিকা কার্যকর হয়ে গিয়েছে। শুধু ঔরঙ্গাবাদ নয়, গোটা মহারাষ্ট্রই ১০০ শতাংশ টিকাকরণের লক্ষ্যে জোর দিচ্ছে। ফলে ওই রাজ্যে ভ্যাকসিন ছাড়া এক জেলা থেকে অন্য জেলায় যাতায়াতের উপরও নজরদারি চালান হবে বলে জানা গিয়েছে।


টিকাকরণের হারে গোটা মহারাষ্ট্রে ঔরঙ্গাবাদের স্থান ২৬। গোটা রাজ্যে যেখানে টিকাকরণের হার প্রায় ৭৪ শতাংশ, ঔরঙ্গাবাদ জেলায় মাত্র ৫৫ শতাংশ বলে জানিয়েছে প্রশাসন। দু’টি ডোজ সম্পূর্ণ হয়েছে এমন হার মাত্র ২৩ শতাংশ। এই কম টিকাকরণের হার নিয়ে এর আগেই দৃষ্টি আকর্ষণ করেছেন স্বয়ং প্রধানমন্ত্রী। জেলা প্রশাসনকে সতর্ক করে তিনি উপযুক্ত পদক্ষেপের নির্দেশও দিয়েছিলেন সরাসরি। তারপরও এই জেলায় টিকাকরণে সাধারণ মানুষের মধ্যে তেমন উৎসাহ দেখা যায়নি বলে দাবি।


সে কারণেই কড়়া পদক্ষেপ করছে জেলা প্রশাসন। বলা হয়েছে, ৯ নভেম্বরের পর যাঁরা কোনও কারণ ছাড়াই অন্তত একটি ডোজও নেননি তাঁদের পেট্রল-ডিজেল বিক্রি করা হবে না। দেওয়া হবে না রেশনও। সরবরাহ করা হবে না রান্নার গ্যাসও। পর্যটন কেন্দ্রগুলিতেও হোটেল, রিসোর্ট এবং দোকানের মালিক ও কর্মীদের টিকাকরণ বাধ্যতামূলক করা হয়েছে।


করোনার তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে উৎসব মরসুমে টিকাকরণের হার কিছুটা বেড়েছিল। কিন্তু তাতেও মহারাষ্ট্রে ধীর গতিতে চলছে টিকাকরণ কর্মসূচি, এ কথা স্বীকার করে উদ্বেগ প্রকাশ করেছে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও। তারপরেই তিনি নির্দেশ দিয়েছেন আগামী ৩০ নভেম্বরের মধ্যে ১০০ শতাংশ টিকাকরণের লক্ষ্যমাত্রা নিতে হবে রাজ্যকে।