দরকার নেই UPI আইডি, Aadhaar নম্বরের মাধ্যমে এবার টাকা ট্রান্সফার আরও সহজ



Gamebazz ডেস্ক: ভারতে ডিজিট্যাল পেমেন্ট ব্যবস্থা চালু হয়েছে বেশ কয়েক বছর আগে। কিন্তু অতিমারির পর তা এক ধাক্কায় অনেকটাই বেড়েছে। ক্যাশ পেমেন্ট না করে অনেকেই পছন্দ করছেন ক্যাশলেশ ডিজিট্যাল পেমেন্ট। প্রথমত, সবসময় নগদ টাকা নিজের কাছে রাখার প্রয়োজন নেই, দ্বিতীয়ত, নগদ টাকার ক্ষেত্রে যে পরিমাণ টাকা বহন করছেন তার থেকে বেশি টাকা প্রয়োজন হলে সেই অতিরিক্ত টাকা জোগাড় করতে সমস্যা তৈরি হয়। তৃতীয়ত, একাধিক ব্যাঙ্কের তরফে রয়েছে ক্যাশব্যাকের সুবিধা। এছড়াও কোভিড পরিস্থিতিতে, শারীরিক দূরত্ব বজায় রাখতে ডিজিট্যাল পেমেন্ট অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তাই ডিজিট্যাল পেমেন্টই Gen Z-এর বেশি পছন্দের হয়ে উঠেছে।


এদিকে, পাড়ার চায়ের দোকান থেকে শুরু করে, কোনও বড় শপিং মল অথবা কোনও পাঁচতারা হোটেল সব জায়গাতেই এখন UPI-এর মাধ্যমে পেমেন্ট গ্রহণ করা হয়। কিন্তু সমস্যা রয়েছে অন্য জায়গায়। এদেশের এখনও অনেকেরই স্মার্টফোন নেই। ফলে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলেও UPI ব্যবহার করতে পারেন না। কিন্তু, অনেকেরই হয়তো অজানা, কোনও UPI আইডি ছাড়াও টাকা ট্রান্সফার করা সম্ভব। The Unique Identification Authority of India বা UIDAI এর তরফে এই ঘোষণা করা হয়েছে। প্রয়োজন শুধুমাত্র Aadhaar নম্বর।


UIDAI-এর তরফে জানানো হয়েছে, Aadhaar কার্ডের মাধ্যমে যে কেউ, টাকা ট্রান্সফার করতে পারেন। যাঁরা BHIM (Bharat Interface for Money) ব্যবহার করেন তাঁরা কোনও UPI অ্যাড্রেস ছাড়াই অন্যের অ্যাকাউন্টে ডিজিট্যালি টাকা ট্রান্সফার করতে পারবেন। কীভাবে সম্ভব? BHIM অ্যাপের মধ্যে বেনিফিসিয়ারিস (beneficiaries) অপশনে যেতে হবে। তারপর কী করতে হবে জেনে নিন-


যখন আপনি কাউকে টাকা পাঠাবেন তখন সেই ব্যক্তির আধার নম্বর জানতে চাইবে BHIM। সেই অনুযায়ী 12 সংখ্যার আধার নম্বর আপনাকে দিতে হবে। এবং তারপর ভেরিফাই অপশনে ক্লিক করতে হবে। এবং ভেরিফিকেশন প্রসেস সম্পন্ন হলে ওই ব্যক্তিকে আপনি নির্দিষ্ট পরিমাণ টাকা পাঠাতে পারবেন। এবং ওই আধার নম্বরের সঙ্গে যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করা থাকবে শুধুমাত্র সেই অ্যাকাউন্টেই টাকা পৌঁছে যাবে।


UIDAI এর তরফে জানানো হয়েছে, যে সব ব্যবসায়ী Aadhaar Pay POS ব্যবহার করেন তাঁদেরকে যে কেউ Aadhaar নম্বরের মাধ্যমে অথবা ফিঙ্গার প্রিন্টের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।


UIDAI এর তরফে একটি বিবৃতি দিয়ে এবিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। সেই বিবৃতিতে বলা হয়েছে, কেউ যখন টাকা পাঠাবেন, তখন যাঁর কাছে টাকা পাঠানো হবে তাঁর আধার লিঙ্ক করা সমস্ত ব্যঙ্ক অ্যাকাউন্টগুলি দেখা যাবে। এবং প্রেরণকারী যে অ্যাকাউন্ট বাছবেন সেই অ্যাকাউন্টে টাকা পৌঁছে যাবে। UPI এর মতোই রিয়েল টাইম অ্যাকাউন্ট ট্রান্সফার করা সম্ভব এই পদ্ধতিতে। এবং এর জন্য কোনও টাকা কাটা হবে না।