অ্যাপ ক্যাব চালক বুকিং ক্যানসেল করেছে, এই সমস্যা রুখতে যা করবেন



Gamebazz ডেস্ক: অনেক যাত্রীর অভিযোগ, একটু রাট হলেই বুকিং ক্যানসেল করছেন ক্যাব চালকরা। অনেক ক্যাব চালক অর্ধেক রাস্তা গিয়েও আর যেতে চাইছেন না। সংস্থায় অভিযোগ জানিয়েও কোনও লাভ হয়নি । অরিন্দম দাস নামে এক পড়ুয়া নিজের অভিজ্ঞতা থেকে বলেন, “আসছি বলে আধঘণ্টা পর্যন্ত অপেক্ষা করিয়ে রেখে দেওয়া হয়েছিল। কিন্তু তারপর বুকিং ক্যানসেল করে দেন ক্যাব চালক।”


অপরদিকে পুরো বিষয়ের জন্য ক্যাব সংস্থাকে দায়ি করেছে চালকরা। তাঁদের অভিযোগ, রাতের দিকে একটু দূরে কোনও যাত্রী নিয়ে গেলে সেখান থেকে ফেরার সময় কোনও বুকিং পাওয়া যায় না। ফলে তেল খরচ করে ফিরে আসতে হয়। এতে দৈনিক আয় অনেকটাই কমে যায়। তাঁদের অনেকে জানিয়েছে, রাতের দিকে চালকদের যেখানে বাড়ি তার বিপরীত প্রান্তের বুকিং দেওয়া হয়। সেক্ষেত্রেও অনেকে বুকিং ক্যানসেল করেন।


চালকরা জানিয়েছেন, ওলার (Ola) ক্ষেত্রে বুকিং ক্যানসেলের সংখ্যা অনেকটাই কমার সম্ভাবনা রয়েছে। কারণ যাঁরা ওলাতে যে সব গাড়ি ব্যবহার হয় সেসব গাড়ির চালকরা এবার থেকে গন্তব্য এবং ভাড়া দেখতে পারবেন। দীপক সর্দার নামে এক চালক জানিয়েছেন, “যেদিকে বাড়ি, তার উল্টো দিকে ডিউটি করতে পাঠিয়ে দিত ক্যাব সংস্থাগুলি। কিন্তু এখন আর সেই সমস্যা হবে না।”


রাতের দিকে বুকিং ক্যানসেল হলে প্রবল সমস্যার মুখোমুখি হতে হয় যাত্রীদের। দীর্ঘক্ষণ অপেক্ষা করেও ক্যাবের বুকিং কনফার্ম হয় না। এই সমস্যা থেকে মুক্তির জন্য যাত্রীদের যা যা করণীয়-


কোনও একটি বুকিং কনফার্ম হওয়ার সঙ্গে সঙ্গে তার স্ক্রিনশট নিয়ে রাখা। ক্যাব চালক গন্তব্য জানার পর যেতে না চাইলে স্পষ্ট জানিয়ে দিন, স্ক্রিনশট নেওয়া আছে। না গেলে সংস্থায় বা পুলিশে জানানো হবে।


এর পরেও চালক বুকিং বাতিল করলে সঙ্গে সঙ্গে থানায় জানান। সঙ্গে স্ক্রিনশট দিন। নিয়ম অনুযায়ী এক্ষেত্রে অভিযুক্ত চালকের জরিমানা হতে পারে।