অভিভাবকের 'অনুমতি' ছাড়া গেম খেলতে পারবে না সন্তান! নতুন ফিচার আনল BGMI



Gamebazz ডেস্ক: "গেম রেসপনসিবিলিটি’ অভিযান শুরু করেছে Battlegrounds Mobile India (BGMI) এর ডেভেলপার Krafton। যারা যুদ্ধক্ষেত্রে গেম খেলছে তাদের ও সতীর্থদের মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন করতে একাধিক ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। গেমিংয়ের সুস্থ অভ্যাসের জন্যই এই অভিযান শুরু করেছে গেম ডেভেলপার।


YouTube এ প্রকাশিত প্রথম ভিডিয়োতে অভিভাবকরা কীভাবে একটানা গেম খেলার অভ্যাস বন্ধ করবেন সেই বিষয়ে সচেতন করা হয়েছে। খুব সহজ উপায়ে এই সমস্যার সমাধান করার পরামর্শ দেওয়া হয়েছে এবং দ্বিতীয় ভিডিয়োতে খেলোয়াড়দের গেম খেলার সময় মাঝে মাঝে ফোনের স্ক্রিন থেকে চোখ তুলে তাকানোর পরামর্শ দিয়েছে krafton। এক কথায় দায়িত্বশীল ভাবে গেম খেলার জন্য পরামর্শ দেওয়া হয়েছে এই ভিডিয়োগুলির মাধ্যমে।কোম্পানির তরফ থেকে অভিভাবকদের কয়েকটি গুরুত্বপূর্ণ পরামর্শ দেওয়া হয়েছে। চলুন জেনে নেওয়া যাক -


ভার্চুয়াল ওয়ার্ল্ড ওয়ার্নিং মেসেজ- প্রত্যেক গেম শুরু হওয়ার আগে খেলোয়াড়দের মনে করিয়ে দেওয়া হবে এই গেম প্রকৃত জীবনে নয়, বরং ভার্চুয়াল ওয়ার্ল্ডে সংগঠিত হচ্ছে। অডিয়ো মেসেজের মাধ্যমে এই সতর্কবার্তা জানানো হবে গেমারদের।


OTP অথেন্টিকেশন- 18 বছরের কম বয়সের সব খেলোয়াড়কে অভিভাবকের ফোন নম্বর গেমের সঙ্গে রেজিস্টার করতে হবে। প্রথমবার গেম খেলা শুরু করার আগে অভিভাবকের ফোনে OTP পাঠানো হবে। সঠিক OTP দিলে তবেই খেলা যাবে এই গেম।


বিরতি- অনেকেই গেম খেলার সময় এতটাই গেমের সঙ্গে মানসিকভাবে জড়িয়ে পড়ে যে তখন আর সময়ের খেয়াল থাকে না। তবে গেম খেলার সময় কিছুক্ষণ অন্তর বিরতি নিলে মানসিকভাবে চাঙ্গা থাকা যায়। তাই গেম খেলার সময় বিরতি নেওয়া কথা মনে করিয়ে দেওয়া হবে নতুন ফিচারে।


গেম খেলার সীমা- এখন চাইলে অভিভাবকরা গেম খেলার সময় নিয়ন্ত্রণ করতে পারবেন। 18 বছরের কম বয়সের গেমারদের জন্য রয়েছে 3 ঘণ্টা সময়সীমা বেঁধে দেওয়ার সুযোগ। একবার এই সীমা বেঁধে দিলে সারা দিনে 3 ঘণ্টার বেশি গেম খেলতে পারবে না শিশুরা।


খরচের সীমা- গেমের মধ্যে খরচ করারও সীমা বেঁধে দিয়েছে Krafton। এক দিনে 7,000 টাকার বেশি খরচ করা যাবে না। অতিরিক্ত খরচ বন্ধ করতেই এই সিদ্ধান্ত নিয়েছে BGMI ডেভেলপার।


গেম গ্রাফিক্স- এছাড়াও ডেভেলপারদের দাবি গেমিংয়ের মধ্যে থেকে হিংসা দূরে রাখতে গ্রাফিক্সে একাধিক পরিবর্তন আনা হয়েছে। এর ফলে তৈরি হয়েছে একটি সুস্থ গেমিংয়ের অভ্যাস। বন্ধ হয়েছে গেমের মধ্যে রক্ত দেখানো।