PM Kisan: কৃষকদের কিস্তির ২০০০ টাকা দিতে হবে ফেরত! সেই তালিকায় আপনি নেই তো



Gamebazz ডেস্ক: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM Kisan Samman Nidhi) এর অধীনে বার্ষিক 6000 টাকা দেশের কোটি কোটি কৃষকের অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়, কিন্তু অনেক জালিয়াতি এবং ঝামেলার কারণে, এখন সরকার অযোগ্য অর্থাৎ যারা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় আসছেন না, সেই সমস্ত সুবিধাভোগীদের কাছ থেকে অর্থ পুনরুদ্ধার করা হবে। কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুযায়ী যত দ্রুত সম্ভব অযোগ্য কৃষকদের কাছ থেকে টাকা আদায় করতে হবে। এর পাশাপাশি সরকার অযোগ্য কৃষকদের তালিকা প্রকাশ করেছে। আপনার নাম এই তালিকাতে আছে কিনা তা আপনি নিজে যাচাই করে নিতে পারেন -


যে সমস্ত কৃষকরা সরকারি চাকরি করছেন বা কোনও ধরনের ব্যবসা করছেন এবং এই প্রকল্পের সুবিধা নিচ্ছেন, তাদের টাকা ফেরত দিতে হবে। গত কয়েক মাস ধরে এমন অনেক ঘটনা দেখা যাচ্ছে, যাতে অযোগ্য কৃষকরা এই সরকারি প্রকল্পের সুবিধা নিচ্ছেন।কেন্দ্রীয় সরকার অযোগ্য কৃষকদের তালিকা প্রকাশ করেছে। তালিকায় আপনি আপনার নাম চেক করবেন যেভাবে -


১. প্রথমে আপনাকে PM Kisan-এর অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in-এ যেতে হবে।

২. হোম পেজে আপনাকে অযোগ্য বিভাগে ক্লিক করতে হবে, সেখানে কৃষকের নাম, রেজিস্ট্রেশন নম্বর, লিঙ্গ, রাজ্য, ব্লক, জেলা, কিস্তির পরিমাণ, ফেরত মোড এবং অ্যাকাউন্ট নম্বর লিখতে হবে।

৩. এর পরে, আপনার স্ক্রিনে অযোগ্য কৃষকদের তালিকা দেখতে পাবেন।

৪. আপনি এই তালিকায় আপনার নাম পরীক্ষা করতে পারেন.

৫. যদি আপনার নাম থাকে, তবে আপনি যা টাকা নিয়েছেন তা ফেরত দিতে হবে।


একটি বিষয় খেয়াল রাখবেন, সমস্ত রাজ্যের ওয়েবসাইট আলাদা, তাই আপনার রাজ্যের ওয়েবসাইটে এটি পরীক্ষা করুন, এটি আপনার পক্ষে সহজ হবে।


এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে একই জমিতে অনেক কৃষক সুবিধা নিচ্ছেন, তাহলে সেই লোকদেরও টাকা ফেরত দিতে হবে। নিয়ম অনুযায়ী, পিএম কিষানের অধীনে পরিবারের একজন সদস্য কিস্তি পেতে পারেন। এই ধরনের লোকদের বিরুদ্ধে প্রতারণার জন্যও মামলা করা যেতে পারে।


এই স্কিমের সুবিধা নিতে, আপনার বয়স 18 থেকে 40 বছরের মধ্যে হওয়া উচিত। এছাড়াও 2 হেক্টর চাষযোগ্য জমি থাকা প্রয়োজন, যে সমস্ত কৃষকদের চাষযোগ্য জমি নেই তারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না।


উল্লেখ্য, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় কৃষকদের বার্ষিক 6000 টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়। এতে, আপনাকে 2000 টাকার 3টি কিস্তি ইস্যু করা হয়। এখন পর্যন্ত 11.37 কোটি কৃষক এই প্রকল্পের সুবিধা পেয়েছেন। সরকার এই প্রকল্পের অধীনে 1.58 লক্ষ কোটি টাকা ট্রান্সফার করেছে।