PM Kisan: স্ট্যাটাসে কি Waiting for approval by state লেখা আছে ? আদৌও কি পাবেন ১০ম কিস্তির টাকা? জানুন বিস্তারে



Gamebazz ডেস্ক: কেন্দ্রীয় সরকার 15 ডিসেম্বর, 2021 এর মধ্যে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার 10 তম কিস্তি প্রকাশ করার পরিকল্পনা করছে। সরকার গত বছরের 25 ডিসেম্বর 2020-এ প্রথম কৃষকদের অর্থ হস্তান্তর করেছিল। এখনও এক মাস বাকি। আপনার অ্যাকাউন্টটি একবার যাচাই করে নিন যে আপনার অ্যাকাউন্টটি রাজ্যের অনুমোদনের জন্য অপেক্ষা (Waiting for approval by state) করার মতো একটি বার্তা লেখা আছে কি না। যদি এমন উল্লেখ করা থাকে তাহলে কী আপনি টাকা পাবেন? জানুন বিস্তারে -


মোদি সরকার কৃষকদের প্রতি বছর 6,000 টাকা দেয়। সরকারের লক্ষ্য কৃষকদের আয় দ্বিগুণ করা। তাই কেন্দ্রীয় সরকার সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে। সরকার বছরে ৩ কিস্তিতে এই ৬ হাজার টাকা দেয়। একটি কিস্তি 4 মাস ছাড়া আসে। প্রতি কিস্তিতে 2,000 প্রদান করা হয়।


আপনি যদি পোর্টালে আপনার স্টেটাস চেক করছেন এবং আপনি পরবর্তী কিস্তির জন্য Waiting for approval by state লেখা দেখতে পান, তাহলে বুঝে নিতে হবে এখন কিস্তি পেতে কিছু সময় আছে। আপনার রাজ্যের সরকার আপনার অ্যাকাউন্টে 2000 টাকা পাঠানোর অনুমোদন দেয়নি। রাজ্য সরকার আপনার দেওয়া নথিগুলি যাচাই করার সঙ্গে সঙ্গেই কেন্দ্রীয় সরকার Rft Sign করে তা পাঠাবে।


Rft Signed এর অর্থ কি?


অনেক সময় আপনি Rft Signed by State for 1st, 2nd, 3rd, 4th, 5th 6th, 7th, 8th, 9th instalment পাবেন। এখানে Rft-এর পূর্ণরূপ হল Request For Transfer, এর মানে হল যে সুবিধাভোগীর ডেটা রাজ্য সরকার চেক করেছে এবং তা সঠিক পাওয়া গেছে। রাজ্য সরকার কেন্দ্রকে সুবিধাভোগীর অ্যাকাউন্টে টাকা পাঠাতে অনুরোধ করে।


কৃষকদের প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির অধীনে অনলাইনে আবেদন করতে হবে। তারপর সেই আবেদনটি রাজ্য সরকার, আপনার রাজস্ব রেকর্ড, আধার নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর দ্বারা যাচাই করা হয়। রাজ্য সরকার আপনার অ্যাকাউন্ট যাচাই না করা পর্যন্ত টাকা আসে না। রাজ্য সরকার যাচাই করার সাথে সাথেই এফটিও জেনারেট হয়। এরপর কেন্দ্রীয় সরকার অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে।