ভাল খবর! PM Kisan-র 10 তম কিস্তির সঙ্গে রয়েছে বাম্পার সুবিধা, জানুন বিস্তারে



Gamebazz ডেস্ক: কেন্দ্রীয় সরকারের সবচেয়ে জনপ্রিয় প্রকল্প 'প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা'-এর অধীনে কেন্দ্র কৃষকদের আয় বাড়ানোর চেষ্টা করছে। এই প্রকল্পের অধীনে, সরকার কৃষকদের অ্যাকাউন্টে 2000 টাকার 3টি কিস্তিতে বার্ষিক 6000 টাকা আর্থিক সহায়তা দেয়।এখন পর্যন্ত এর 9টি কিস্তি অর্থাৎ 18,000 টাকা কৃষকদের অ্যাকাউন্টে চলে গেছে।


কিষাণ যোজনায় অনেক সুবিধা পাওয়া যাবে


প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় এখন সরকার কৃষকদের আরও অনেক সুবিধা দিচ্ছে। বার্ষিক 3টি কিস্তি ছাড়াও, এখন কৃষকরাও মানধন যোজনার সুবিধা নিতে পারেন। কৃষকদের আর্থিক সাহায্যের জন্য এবং অবসর জীবনকে সুরক্ষিত রাখতে সরকার 'প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা'র আওতায় পেনশন সুবিধা শুরু করেছে।


এর পাশাপাশি ক্রেডিট কার্ড থেকে ঋণের সুবিধাও নিতে পারেন কৃষকরা। সরকার প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের তথ্যের ভিত্তিতে কৃষকদের জন্য একটি অনন্য কৃষক আইডি (Unique Farmer ID) তৈরি করারও প্রস্তুতি নিচ্ছে।


1. কিষাণ ক্রেডিট কার্ড (KCC kisan credit card)


দেশের কোটি কোটি কৃষক এই প্রকল্পের (KCC kisan credit card) সুবিধা পাচ্ছেন। এই প্রকল্পের অধীনে, কৃষকরা কেবল আর্থিক সহায়তা পান না, সরকার সাশ্রয়ী মূল্যে ঋণও প্রদান করে।প্রধানমন্ত্রী কিষাণ সম্মান যোজনা এবং কিষাণ ক্রেডিট কার্ড স্কিম স্বনির্ভর ভারত প্রকল্পের অধীনে সংযুক্ত। এই কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পে, সরকার কৃষকদের সাশ্রয়ী মূল্যে ঋণ প্রদান করছে।


2. প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা


প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির অধীনে, মন ধন যোজনায় কৃষকদের জন্য পেনশনের সুবিধাও রয়েছে। আপনি যদি PM Kisan-এ অ্যাকাউন্ট হোল্ডার হন তবে আপনার কোনও নথির প্রয়োজন হবে না। PM কিষাণ মানধন প্রকল্পেও আপনার সরাসরি রেজিস্টার্ড করা হবে।পিএম কিষাণ মানধন স্কিমের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, এই স্কিমে 60 বছর বয়সের পরে পেনশনের ব্যবস্থা রয়েছে। 18 বছর থেকে 40 বছর বয়সী যে কোনও কৃষক এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। এর অধীনে, কৃষক সর্বনিম্ন মাসিক 3000 টাকা পেনশন পান। পিএম কিষাণ মানধনে পারিবারিক পেনশনের ব্যবস্থাও রয়েছে। অ্যাকাউন্টধারীর মৃত্যু হলে তার স্ত্রী ৫০ শতাংশ পেনশন পাবেন।


3. কিষাণ কার্ড 


কেন্দ্রের মোদী সরকার প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের তথ্যের ভিত্তিতে কৃষকদের জন্য একটি Unique farmer ID তৈরি করার প্রস্তুতি নিচ্ছে। পিএম কিষাণ এবং রাজ্যগুলির তরফে ল্যান্ড রেকর্ড ডেটাবেসের সঙ্গে লিঙ্ক করে এই বিশেষ পরিচয়পত্র তৈরি করার পরিকল্পনা রয়েছে। এই কার্ড তৈরির পরে, চাষ সংক্রান্ত প্রকল্পগুলি সহজেই কৃষকদের কাছে পৌঁছে যাবে।