সন্তান কি স্কুলে যাচ্ছে? পোস্ট অফিসের বিশেষ স্কিমে পড়াশোনার খরচ চালানো অনেক সহজ



Gamebazz ডেস্ক: আপনি যদি এমন একটি বিনিয়োগ চান যেখানে কোনও ঝুঁকি নেই অথচ প্রতি মাসে মুনাফা পাবেন তাহলে পোস্ট অফিসের মান্থলি স্কিমে (MIS) বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে একবার টাকা বিনিয়োগ করে প্রতি মাসে সুদের সুবিধা নিতে পারবেন। এই অ্যাকাউন্টে অনেক সুবিধা পাওয়া যায়।


এই অ্যাকাউন্টটি 10 ​​বছরের বেশি বয়সী শিশুদের নামেও খোলা যেতে পারে। আপনি যদি আপনার সন্তানদের নামে এই অ্যাকাউন্ট খুলতে চান, তাহলে আপনি প্রতি মাসে যে সুদ পাবেন তা সহজেই টিউশন ফি পরিশোধে ব্যবহার করা যেতে পারে।


যেকোনো পোস্ট অফিসে গিয়ে এই স্কিমের অ্যাকাউন্ট খোলা যাবে। এর অধীনে, সর্বনিম্ন 1000 টাকা এবং সর্বোচ্চ 4.5 লক্ষ টাকা জমা করা যেতে পারে। বর্তমানে, এই স্কিমের অধীনে উপলব্ধ সুদের হার (Post Office Monthly income Scheme Interest Rate 2021) হল 6.6 শতাংশ৷


যদি সন্তানের বয়স 10 বছরের বেশি হয়, তাহলে আপনি তার নামে এই অ্যাকাউন্ট (MIS Benefits) খুলতে পারেন এবং যদি এর কম হয় তবে বাবা-মা তার পরিবর্তে এই অ্যাকাউন্টটি খুলতে পারেন। এই স্কিমের মেয়াদ 5 বছর। এর পরে এটি বন্ধ করা যেতে পারে।


যদি আপনার সন্তানের বয়স 10 বছর হয় এবং আপনি তার নামে 2 লক্ষ টাকা জমা করেন, তাহলে প্রতি মাসে আপনি বর্তমান 6.6 শতাংশ হারে 1100 টাকা সুদ পাবেন। পাঁচ বছরে, এই সুদ মোট 66 হাজার টাকা হয়ে যাবে এবং স্কিমটি সম্পূর্ণ হওয়ার পরে, আপনি 2 লাখ টাকা ফেরত পাবেন। এইভাবে, একটি ছোট শিশুর জন্য, আপনি 1100 টাকা পাবেন যা আপনি তার শিক্ষার জন্য ব্যবহার করতে পারেন। এই পরিমাণ পিতামাতার জন্য একটি ভাল সাহায্য হতে পারে।