রেশন সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধানে রাজ্যে চালু WhatsApp chatbot, মিলবে একাধিক সুবিধা



Gamebazz ডেস্ক:  রেশন গ্রাহকদের সুবিধা দিতে একটি বিশেষ WhatsApp chatbot তৈরি করল পশ্চিমবঙ্গ সরকার। পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য সরবরাহ বিভাগের উদ্যোগে তৈরি করা হয়েছে সেটি। রেশন কার্ড সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান ওই WhatsApp chatbot-এর মাধ্যমে সমাধান করা সম্ভব। এছাড়াও চাষিরা এই WhatsApp chatbot থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সুবিধা পাবেন। কৃষিকাজ সংক্রান্ত অনেক কাজই এর মাধ্যমে করা সম্ভব। এর জন্য কোনও টাকা খরচ করতে হবে না। বাংলা এবং ইংরেজি ভাষায় এই সুবিধা পাওয়া যাবে। ওই চ্যাটবটের নম্বরটি হল- 919903055505 বা https://wa.me/919903055505/ এই লিঙ্কের মাধ্যমে সরাসরি ওই চ্যাট বটে সরাসরি ঢোকা সম্ভব।


পশ্চিমবঙ্গের যত গ্রাহক রেশন কার্ড ব্যাবহার করেন তাঁরা প্রত্যেকেই এই চ্যাটবটের (WhatsApp chatbot) সুবিধা পাবেন। পরিসংখ্য়ান অনুযায়ী প্রায় 10 কোটি গ্রাহক চ্যটবট ব্যবহার করতে পারেন। রেশন কার্ড সংক্রান্ত যাবতীয় সমস্যা এবং অভিযোগ জানানো যাবে। কী কী সুবিধা পাওয়া যাবে?


এই চ্যাটবটের মাধ্যেমে যে যে সুবিধাগুলি পাওয়া যাবে সেগুলি হল-


১. তথ্য / অনুসন্ধান

২. রেশন কার্ড সম্পর্কিত আবেদনপত্র

৩. ধান কেনা সম্পর্কিত তথ্য

৪. অভিযোগ জমা

৫. রেশন কার্ডের সঙ্গে আধার ও মোবাইল নম্বর সংযুক্তিকরন

৬. রেশন কার্ড সম্পর্কে তথ্য জানতে

৭. 'খাদ্য সাথী' সম্পর্কিত পরিষেবা

৮. এই পরিষেবা শুরু হলে কোনও রেশন গ্রাহককে আর কোনও সরকারি দফতরে যেতে হবে না। বাড়িতে থেকেই স্মার্টফোনের মাধ্যমে পরিষেবার সুবিধা নেওয়া যাবে।


কীভাবে কাজ করবে চ্যাটবট?


প্রথমে https://wa.me/919903055505/ এই লিঙ্কে ঢুকতে হবে। অথবা 919903055505 এই নম্বরটি ফোনে শেভ করতে হবে। এটি খাদ্য সরবরাহ দফতরের (Department of Food and Supplies Government of West Bengal) ভেরিফায়েড Whatsapp নম্বর।


এরপর যে চ্যাট উইন্ডোটি খুলে যাবে সেখানে Hi লিখে মেসেজ করতে হবে। তারপর সেই চ্যাটবট থেকে উত্তর আসবে। এবং জানতে চাওয়া হবে কোন ভাষায় কথাবার্তা চালিয়ে যেতে চায় ব্যবহারকারী। সেখানে ইংরেজি ও বাংলার অপশন রয়েছে।


এরপর নির্দিষ্ট ভাষা পছন্দ করার পর ব্যবহারকারীর কাছে জানতে চাওয়া হবে কোন পরিষেবা নিতে চায় তারা। একাধিক তালিকা থেকে নিজের প্রয়োজন বেছে নিতে হবে ব্যবহারকারীকে। সেই অনুযায়ী উত্তর দেবে Whatsapp চ্যাটবট। এবং ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী কাজ চালিয়ে যাবে।