ট্রেনের টিকিট ক্যানসেল করার আগে সঠিক নিয়মটি জানেন তো?



Gamebazz ডেস্ক: ভারতীয় রেলে ভ্রমণ করতে হলে টিকিট বুক করতে হয় এবং এর প্রক্রিয়াও বেশ সহজ। কিন্তু কখনো কখনো টিকিট বাতিল করতে হয়। যদিও বেশিরভাগ মানুষ টিকিট বুক করার প্রক্রিয়া সম্পর্কে সচেতন। কিন্তু খুব কম লোকই আছে যাদের কাছে টিকিট বাতিলের তথ্য, বা সেই সময়ে কত চার্জ কাটা হয় এই জানেন না। এটি জানা আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যখন কোনো কারণে টিকিট বাতিল করতে হয়। সুতরাং এই গুরুত্বপূর্ণ বিষয়গুলোর প্রতি বিশেষ যত্ন নিতে হবে। 


ট্রেনের টিকিট ক্যানসেল-এর ক্ষেত্রে বিভিন্ন ক্লাস-এর জন্য আলাদা নিয়ম ও চার্জ। যেমন এসি টু বা থ্রি টায়ারের ক্ষেত্রে চার্জ একরকম। আবার স্লিপার ক্লাস-এর টিকিট ক্যানসেল করলে চার্জ আলাদা।IRCTC-র নিয়ম অনুযায়ী, আপনি যাত্রার কতক্ষণ আগে টিকিট ক্যানসেল করছেন, তার উপর নির্ভর করছে চার্জ। তবে চার্জ তৈরি হওয়ার পর টিকিট ক্যানসেল করলে চার্জ একেবারেই আলাদা।


ট্রেনের নির্ধারিত সময়ের ৪৮ ঘণ্টা আগে টিকিট ক্যানসেল করলে ফার্স্ট ক্লাস-এর জন্য চার্জ ২৪০ টাকা, এসি টু টায়ার-এর জন্য ২০০ টাকা, এসি থ্রি টায়ারের জন্য ১৮০ টাকা, স্লিপার ক্লাস-এর ক্ষেত্রে ১২০ টাকা ও সেকেন্ড ক্লাস-এর ক্ষেত্রে ৬০ টাকা চার্জ কাটা হবে।ট্রেনের নির্ধারিত সময়ের

৪৮ থেকে ১২ ঘণ্টা আগে টিকিট ক্যানসেল করলে টিকিটের ২৫ শতাংশ টাকা কাটা যাবে। তার উপর জিএসটি থাকবে। ট্রেন ছাড়ার ১২ থেকে ৪  ঘন্টা আগে টিকিট ক্যানসেল হলে টিকিটের অর্ধেক টাকা প্লাস জিএসটি। অনলাইন টিডিআর না দেওয়া থাকলে ট্রেন ছাড়ার ৪ ঘণ্টা আগে টিকিট ক্যানসেল করলে কোনও টাকা ফেরত পাবেন না। IRCTC E-Ticketing Service-এ ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে, My Transactions-এ Booked Ticket History-তে ক্লিক করতে পারেন। সেখানে ক্যানসেলেশন অপশন পাবেন।