EPFO-তে ব্যাঙ্কের বিবরণ আপডেট করা এখন সহজ! UAN দিয়ে অনলাইনে যেভাবে করবেন



Gamebazz ডেস্ক: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনে (EPFO) ব্যাঙ্কের বিবরণের একটি বড় ভূমিকা রয়েছে। আপনার ব্যাঙ্কের বিবরণ আপডেট করা উচিত যাতে টাকা লেনদেনে কোনো সমস্যা না হয়। EPFO সদস্য একটি ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা UAN পায় যা কখনো পরিবর্তন হয় না। চাকরি ও কোম্পানি পরিবর্তন হলেও এই সংখ্যা পরিবর্তন হয় না বরং এক চাকরি থেকে অন্য চাকরিতে স্থানান্তরিত হয়। এই সংখ্যাটি পুরো চাকরিজীবন জুড়ে কর্মীর সঙ্গে যুক্ত থাকে। এখন এই নম্বরের মাধ্যমেও আপনি EPFO-তে ব্যাঙ্কের বিবরণ আপডেট করতে পারেন।


বর্তমান সময়ে ব্যাঙ্কিং পরিষেবা থেকে স্কুল সমস্ত কিছুই যখন ডিজিটাল এবং অনলাইন হচ্ছে, তখন ইপিএফও কীভাবে পিছিয়ে থাকবে। এই প্রচেষ্টায়, EPFO ​​তার সমস্ত সদস্যদের তাদের তথ্য আপডেট করার জন্য অনলাইন সিস্টেমের সুবিধা দিয়েছে। যে সদস্যদের UAN নম্বর আছে তারা অনলাইন আপডেটের সুবিধা নিতে পারেন। এমন অনেকেই আছেন যারা অতীতে EPFO ​​এর সুবিধা নিয়েছেন এবং তাদের UAN নম্বরও রয়েছে। কিন্তু সেই নম্বর রিকভার না করলে তারা অনলাইন আপডেটের সুবিধা নিতে পারবে না।


UAN এর বড় সুবিধা


UAN এর অনেক সুবিধা রয়েছে। EPFO সদস্যরা এই অনন্য নম্বরের মাধ্যমে একই জায়গায় পেনশন তহবিলের বিবরণ দেখতে পারেন, PF অ্যাকাউন্টে করা সমস্ত লেনদেন সম্পর্কে তথ্য পেতে পারেন, এমনকি EPFO-তে দেওয়া ব্যাঙ্কের বিবরণ আপডেট করতে পারেন। এর মানে হল যে EPFO ​​সদস্যরা সহজেই ব্যাঙ্কের বিবরণ পরিবর্তন করতে পারবেন এবং এই কাজটি ঘরে বসে অনলাইনে করা যাবে।


অনলাইনে পিএফ অ্যাকাউন্টের ব্যাঙ্কের বিবরণ আপডেট করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন-


- EPFO-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং আপনার বিশদ বিবরণ প্রবেশ করে লগ ইন করুন

-উপরের মেনুতে 'ম্যানেজ' ট্যাবে ক্লিক করুন

-ড্রপ ডাউন মেনু থেকে 'KYC' অপশনে যান এবং 'ব্যাঙ্ক' নির্বাচন করুন

-.ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং IFSC কোড সহ নতুন ব্যাঙ্কের বিবরণ লিখুন৷

- আপডেট করা ব্যাঙ্কের বিবরণ দিয়ে ‘Save’ -এ ক্লিক করুন। বিস্তারিত KYC pending approval section এ দেখতে পাবেন। 

-আপনার নিয়োগকর্তার কাছে প্রয়োজনীয় নথি জমা দিন (যে কোম্পানিতে আপনি কাজ করেন)। মনে রাখবেন, SBI গ্রাহকদের জন্য, ব্যাঙ্ক শুধুমাত্র ডিজিটাল মাধ্যমে যাচাইকরণ করবে।

-KYC যাচাইকরণ সম্পূর্ণ হলে, আপনার অনুরোধের স্ট্যাটাস ডিজিটালভাবে গৃহীত KYC-তে আপডেট করা হবে

-নিয়োগকর্তা বা এসবিআই দ্বারা ব্যাঙ্কের বিশদ কনফার্ম হয়ে গেলে EPFO ​​একটি কনফার্মেশন মেসেজ পাঠাবে