প্রথম উড়ন্ত বৈদ্যুতিক গাড়ির রেস! চমকে গেল গোটা বিশ্ব



Gamebazz ডেস্ক: বিশ্বে প্রথম অস্ট্রেলিয়ায় দুটি উড়ন্ত গাড়ির মধ্যে রেস হল। চালক ছাড়া এই ড্র্যাগ রেসে ব্যবহৃত হয়েছে এয়ারস্পিডার MK3 যা এই বছরের শেষের দিকে অনুষ্ঠিত হতে যাওয়া F1-স্টাইলের এয়ার রেসের একটি সম্পূর্ণ সিরিজের প্রাক- প্রস্তুতির অংশ হিসেবে অনুষ্ঠিত হয়েছে।


অস্ট্রেলিয়ান কোম্পানি Alauda Aeronautics, যেটি উচ্চ-গতির রেসে অংশগ্রহণের জন্য উল্লম্ব টেক-অফ এবং ল্যান্ডিং (eVTOL) সহ উড়ন্ত বৈদ্যুতিক গাড়ি নির্মাণ সংস্থা হিসাবে পরিচিত। যার সদর দপ্তর অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে অবস্থিত। সম্প্রতি দুটি চালকহীন এয়ারস্পিডার Mk3 মাল্টিকপ্টারের ড্র্যাগ রেসের একটি ভিডিও পোস্ট করেছে৷ 


মানবহীন এয়ারস্পিডার Mk3 গাড়ি দুটি একটি উচ্চ-গতির রেসিং-এ লিপ্ত হয়েছিল যা 15 মিটার উচ্চতায় প্রায় 300 মিটার দূরত্ব কভার করেছিল। বিজয়ী উড়ন্ত গাড়িটির গতিবেগ ছিল ঘন্টায় 155 কিলোমিটার।


আলাউদা অ্যারোনটিক্সের প্রধান ম্যাট পিয়ারসন উল্লেখ করেছেন যে চালকবিহীন এয়ারস্পিডার Mk3 ভবিষ্যতে সড়ক পরিবহনের ক্ষেত্রে নতুন পথ দেখাবে। অদূর ভবিষ্যতে আসন্ন eVTOL EV রেসগুলি শুধুমাত্র একটি নতুন খেলা হিসাবে পরিচিতি পাবে না, বৈদ্যুতিক পরিবহনেও উন্নতি ঘটাবে। কোম্পানিটি তিন বছর ধরে  eVTOL বৈদ্যুতিক গাড়ি নির্মাণ সংক্রান্ত কাজে যুক্ত রয়েছে ।সম্প্রতি ইভিটিওএল এয়ারস্পিডার রেসিং লীগের কথা ঘোষণা করা হয়েছে। 


eVTOL Airspeeder লীগের প্রথম অফিসিয়াল রেস দুই বছর পরে অনুষ্ঠিত হতে পারে বলে মনে করা হচ্ছে। প্রথম পর্যায়ে, এটি হবে চালকবিহীন  প্রতিযোগিতা, এবং চালকরা গ্রাউন্ড কেবিনে থাকবেন, ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তি ব্যবহার করে তাঁরা গাড়ি চালাবেন।


পরবর্তী পর্যায়ে Airspeeder EXA সিরিজের ফ্লাইটের একটি সিরিজ অন্তর্ভুক্ত থাকবে, যাতে বিভিন্ন দেশের চারটি দল অংশ নেবে। আন্তর্জাতিক প্রতিযোগিতার তিনটি পর্যায় ইভিটিওএল বৈদ্যুতিক যানবাহনের রিমোট কন্ট্রোল সহ চালকবিহীন মোডে অনুষ্ঠিত হওয়ার পরিকল্পনা করা হয়েছে।