শীঘ্রই আসছে WhatsApp Communities! গ্রুপ অ্যাডমিনদের বাড়ছে ক্ষমতা



Gamebazz ডেস্ক: প্রতি মাসেই প্রায় নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে WhatsApp। চলতি বছর অক্টোবরে XDA Developers-এ প্রকাশিত একটি রিপোর্ট থেকে জানা গিয়েছিল, WhatsApp Communities তৈরির কাজ শুরু করে দিয়েছে এই জনপ্রিয় মেসেজিং কোম্পানিটি। এবার WABetaInfo ওয়েবসাইটের তরফ থেকে এই খবরের সত্যতা স্বীকার করে নেওয়া হয়েছে। জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপে কমিউনিটি তৈরির কাজ বেশ জোরদার ভাবেই শুরু হয়ে গিয়েছে।


WhatsApp Communities আসলে এক ধরনের গ্রুপ, যেখানে গ্রুপ অ্যাডমিনদের আরও বেশি ক্ষমতা দেওয়া হবে। একটি কমিউনিটিতে একাধিক গ্রুপ থাকতে পারে। এই সব ক্ষেত্রেই এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুরক্ষা থাকবে। একটি ব্লগ পোস্টে জানানো হয়েছে, কমিউনিটির অ্যাডমিনরা চাইলে গ্রুপে মেসেজ পাঠাতে পারবেন এবং একই ধরনের অন্য গ্রুপকে লিঙ্কও করতে পারবেন।


WhatsApp Communities vs WhatsApp Groups:


এখন প্রশ্ন হচ্ছে, কমিউনিটি ও গ্রুপের প্রধান পার্থক্য কী? কমিউনিটিতে অ্যাডমিনকে এমন কিছু ক্ষমতা দেওয়া হবে, যা ব্যবহার করে গ্রুপগুলিকে খুব সহজে চালানো যাবে। তার জন্য ঠিক কী কী ক্ষমতা দেওয়া হবে তা এখনও নির্দিষ্ট করে জানা যায়নি। অ্যাডমিন চাইলে অন্য গ্রাহকদের কমিউনিটিতে যোগদানের আমন্ত্রণ পাঠাতে পারবেন। লিঙ্ক ছাড়াও QR কোড স্ক্যান করেও জয়েন করা যাবে কমিউনিটি।


এছাড়াও কমিউনিটিতে কোনও নতুন গ্রাহক যোগ দিলে তিনি সঙ্গে সঙ্গে সেখানে মেসেজ পাঠাতে পারবেন না। কত সময় পরে কোনও নতুন গ্রাহক কমিউনিটিতে মেসেজ পাঠাতে পারবেন, তা ঠিক করতে পারবেন অ্যাডমিনরা। ব্লগ পোস্টে প্রকাশিত স্ক্রিন শট থেকে জানা গিয়েছে, গ্রুপ ও কমিউনিটিকে পৃথক করার জন্য বিশেষ উপায় নিতে চলেছে মেসেজিং কোম্পানিটি। কমিউনিটির ক্ষেত্রে আইকন কিছুটা আলাদাও থাকবে বলে খবর।


তবে এখনও কমিউনিটি তৈরি কাজ করছে WhatsApp। তাই এখনই নতুন এই ফিচার আসার কোনও সম্ভাবনা নেই। কবে নতুন এই ফিচার সামনে আসবে সেই বিষয়ে বিস্তারিত জানা যায়নি।