আধারের বায়োমেট্রিক তথ্য লক করে রাখতে চাইছেন? জেনে নিন সহজ উপায়



Gamebazz ডেস্ক: বর্তমানে সরকারি পরিচয়পত্র হিসেবে অত্যধিক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হিসেবে আধার কার্ডকে গণ্য করা হয়। যা Unique Identification Authority of India বা UIDAI দ্বারা তৈরি ইস্যু করা হয়। যেকোনও ভারতবাসীর কাছে আধারকার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ বেশ কিছু পরিষেবা গ্রহণের ক্ষেত্রে আধার কার্ড জমা করা বাধ্যতামূলক। ফোনের সিম কার্ড নেওয়া থেকে রেশন তোলা সবক্ষেত্রেই আধার কার্ড অতি গুরুত্বপূর্ণ।


UIDAI এর তরফে যে আধার কার্ডটি প্রদান করা হয় তার মধ্যে একটি ব়্যান্ডম নম্বর থাকে। এছাড়াও থাকে নাম এবং ছবি। বায়োমেট্রিক বিভিন্ন তথ্যও এই কার্ডের মধ্যে থাকে। আধার কার্ডের নম্বর দিয়ে বিভিন্ন সংস্থা স্ক্যান করলে নির্দিষ্ট ব্যক্তির হাতের আঙুলের ছাপ এবং চোখের মণি-র বিষয়ে তথ্য পেতে পারে। কিন্তু অনেকেই হয়তো জানেন না, আধার কার্ডের মধ্যে থাকা বায়োমেট্রিক তথ্য লক করে রাখা সম্ভব। এবং এর জন্য কোনও খরচ করতে হয় না। কীভাবে তা সম্ভব? জেনে নিন-


বায়োমেট্রিক তথ্যের মধ্যে থাকে হাতের আঙুলের ছাপ, চোখের মণির স্ক্যান করা প্রতিচ্ছবি, এবং মুখমণ্ডলের ছবি। UIDAI এর তরফে জানানো হয়েছে, ভারতের যে কোনও বসবাসকারী যারা ইতিমধ্যে Aadhaar কার্ড তৈরি করেছেন তাঁরা নিজেদের বায়োমেট্রিক ডিটেলস লক বা আনলক করতে পারবেন। এরজন্য তাঁদের কোনও অতিরিক্ত খরচ করতে হবে না। এবিষয়ে UIDAI এর তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, “বায়োমেট্রিক লকিং এবং আনলকিং এর মাধ্যমে কোনও আধার ব্যবহারকারী নিজেদের আধার কার্ড লক এবং আনলক করতে পারবেন। এর ফলে নিরাপত্তা আরও জোরদার করা সম্ভব হবে। এবং বায়োমেট্রিক তথ্য গোপন থাকবে।


আধার কার্ডের বায়োমেট্রিক তথ্য লক করার পর কী হবে?


যদি কোনও ব্যবহারকারী আধার কার্ডে নিজের সমস্ত বায়োমেট্রিক তথ্য করে রাখেন তাহলে কোনও UID ওই তথ্য অ্যকসেস করতে গেলে 330-eror কোড দেখাবে।


তবে কোনও পরিষেবার ক্ষেত্রে আধারের বায়োমেট্রিক আইডেনটিটি প্রয়োজন হলে সেক্ষেত্রে ওই সার্ভিস বা পরিষেবা পাওয়ার ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে।


এবার জেনে নেওয়া যাক কীভাবে Aadhaar বায়োমেট্রিক তথ্য লক করবেন?


-প্রথমে UIDAI এর ওয়েবসাইটে যেতে হবে।

-তারপর Aadhaar লক/আনলক সার্ভিসে ক্লিক করতে হবে। ওই অপশনটি আধার সার্ভিস অপশনের মাধ্যমে পাওয়া যাবে।

-এরপর আধারের বায়োমেট্রিক তথ্য লক বা আনলক করা সম্ভব হবে।

-নির্দিষ্ট একটি লিঙ্ক থেকে সরাসরি Aadhaar লক বা আনলক করা সম্ভভ। সেক্ষেত্রে https://resident.uidai.gov.in/bio-lock.- এই লিঙ্কে ক্লিক করে আধার লক বা আনলক করা সম্ভব।


UIDAI এর তরফে দেওয়া তথ্য অনুযায়ী কোনও এক ব্যক্তি আধার লক করার পর ওই ব্যবহারকারী আনলক না করা পর্যন্ত আধারের বায়োমেট্রিক তথ্য আনলক করা যাবে না। এমনকী Aadhaar কার্ড তৈরি করার সময় যে মোবাইল নম্বরটি রেজিস্টার করা হয়েছিল সেই নম্বরটি প্রয়োজন।