১ জুন থেকে ৫ নিয়মে বড় পরিবর্তন! এক ধাক্কায় বাড়বে খরচ, মাথায় হাত মধ্যবিত্তের



Gamebazz ডেস্ক: মে মাস শেষ হতে চলেছে। প্রতিবারের মতো এবারও নতুন মাস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে কিছু ছোটখাটো পরিবর্তন দেখা যাচ্ছে। তাই এই সময়েও জুনের শুরুতে ঘটতে থাকা পরিবর্তনগুলি সম্পর্কে জানা আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ সেগুলি আপনার পকেটে সরাসরি প্রভাব ফেলতে চলেছে। এর মধ্যে ব্যাংকিং নিয়ম থেকে সোনা কেনা পর্যন্ত অনেক নিয়মই বদলে যাবে। চলুন জেনে নেওয়া যাক কি কি পরিবর্তন হতে চলেছে। 


SBI হোম লোন- আপনি যদি SBI থেকে হোম লোন নিয়ে থাকেন, তাহলে 1 জুন থেকে আপনার পকেটে অতিরিক্ত সুদের বোঝা চাপতে চলেছে। পাশাপাশি, আপনি যদি ব্যাঙ্ক থেকে নতুন ঋণ নেওয়ার কথা ভাবেন, তবে মনে রাখবেন যে সুদের হার পরিবর্তিত হয়েছে এবং সেই অনুযায়ী বাড়ি নেওয়ার জন্য আপনি ব্যাঙ্ক বেছে নিন। SBI এক্সটার্নাল বেঞ্চমার্ক ঋণের হার 40 বেসিস পয়েন্ট বা 0.40 শতাংশ বাড়িয়েছে। এখন তা হয়েছে ৭ দশমিক ০৫ শতাংশ।


ইঞ্জিন ক্ষমতা অনুযায়ী গাড়ির প্রিমিয়াম- আপনার গাড়ির বীমা এখন ব্যয়বহুল হতে চলেছে। সড়ক-পরিবহন মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করেছে যে 1000 সিসি ইঞ্জিন ক্ষমতা সহ গাড়ির জন্য প্রিমিয়াম এখন 2,094 টাকা হবে, যা কোভিড -19 মহামারীর আগে ছিল 2,072 টাকা। এছাড়াও, 1,000 সিসি থেকে 1500 সিসি ইঞ্জিন সহ গাড়িগুলির জন্য প্রিমিয়াম 3221 টাকা থেকে বাড়িয়ে 3416 টাকা করা হয়েছে।


গোল্ড হলমার্কিং এর দ্বিতীয় ধাপ- সোনার হলমার্কিংয়ের দ্বিতীয় ধাপ শুরু হতে যাচ্ছে ১ জুন থেকে। এখন নতুন ৩২টি জেলায় হলমার্কিং সেন্টার খোলা হবে। আগে 256 জেলায় হলমার্কিং সেন্টার ছিল। এখন মোট ২৮৮টি জেলায় মাত্র ২০ থেকে ২৪ ক্যারেটের হলমার্কযুক্ত সোনা বিক্রি হবে।


Axis Bank সেভিংস অ্যাকাউন্ট- অ্যাক্সিস ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্টের সার্ভিসের উপর চার্জ বাড়িয়েছে। এটিও ১ জুন থেকে প্রযোজ্য হবে। এর মধ্যে সেভিংস অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণের জন্য চার্জ অন্তর্ভুক্ত। এর সঙ্গে অতিরিক্ত চেক বইও চার্জ দিতে হবে।


গ্যাস সিলিন্ডারের দাম- প্রতি মাসের প্রথম তারিখে গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়। আন্তর্জাতিক বাজারে গ্যাসের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে অভ্যন্তরীণ বাজারেও তা বাড়বে বলে আশা করা হচ্ছে। সম্প্রতি, ঘরোয়া এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে 3.50 টাকা।