ভারতীয় সেনাতে এবার মাত্র ৪ বছরের জন্যে নিয়োগ ! আসছে নয়া নিয়ম



Gamebazz ডেস্ক: প্রায় প্রতি মাসে নতুন করে পাঁচ হাজার সেনাকর্মী অবসর নিচ্ছেন সেনা থেকে। এই আবহে দ্রুত সেনা নিয়োগ জরুরি হয়েছে পড়েছে দেশের নিরাপত্তার জন্য। তাই দ্রুত নিয়োগ প্রক্রিয়া শুরু করতে চলেছে ভারতীয় সামরিক বাহিনী। তবে স্বল্পমেয়াদী সার্ভিসে সৈন্যদের অন্তর্ভুক্ত করার জন্য ‘ট্যুর অফ ডিউটি’ নামে একটি নতুন নিয়োগ নীতিও চূড়ান্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। 


নতুন নিয়োগ নীতির ঘোষণা আসন্ন বলে জানা গিয়েছে সূত্র মারফত। এদিকে ‘ট্যুর অফ ডিউটি’ নীতিতে নিযুক্ত সেনাকর্মীদের ব়্যাঙ্ক অফিসারের নিচে থাকবে বলে জানা গিয়েছে। এই সৈন্যদের সার্ভিস শেষের সময় কয়েক লাখের মধ্যে একটি প্যাকেজ দেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। এদিকে ‘ট্যুর অফ ডিউটি’ নীতির মাধ্যমে নিযুক্তদের কয়েকজনকে চার বছরের সার্ভিসের মেয়াদ শেষের পর স্ক্রিনিংয়ের মাধ্যমে বহাল রাখা হতে পারে বলে জানা গিয়েছে। তবে সেই সংক্রান্ত বিস্তারিত বিবরণ এখনও জানা যায়নি। 


এদিকে এই নীতি নির্ধারণের পাশাপাশি নিয়োগের জন্য প্রয়োজনীয় প্রস্তুতিও নেওয়া হচ্ছে সেনার তরফে। উল্লেখ্য, স্বাভাবিক প্রক্রিয়ার মাধ্যমে নিয়োগ পাওয়া সৈন্যরা পেনশন পান। তাঁরা ২০ বছরের সার্ভিস শেষে ৪০ বছরের কাছাকাছি সময়তে গিয়ে অবসর নেন। এদিকে বর্তমানে সেনায় ১,২৫,০০০ পদ ফাঁকা রয়েছে PBOR ক্যাডারে।