ক্রেডিট, ডেবিট কার্ডের মাধ্যমেই UPI পেমেন্ট এখন আরও সহজ ! জেনে নিন বিস্তারে



Gamebazz ডেস্ক: এদেশে ডিজিটাল পেমেন্টের সংজ্ঞা বদলে দিয়েছে ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (UPI)। শুধুমাত্র একটা QR কোড স্ক্যান করে দ্রুত পেমেন্ট করা সম্ভব বলে এই বিপুল জনপ্রিয়তা পেয়েছে UPI। পেমেন্ট করার সঙ্গে সঙ্গে এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা পৌঁছে যায়। আগে UPI এর মাধ্যমে পেমেন্টের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক থাকা বাধ্যতামূলক ছিল। পেমেন্ট করলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হতো। যদিও এখন ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ডের মাধ্যমেও UPI পেমেন্ট করা সম্ভব। যে কোন মার্চেন্টের UPI QR কোড স্ক্যান করে কার্ডের মাধ্যমে UPI পেমেন্ট করতে পারবেন। তবে মার্চেন্ট রেজিস্ট্রেশন না থাকলে কার্ডের মাধ্যমে UPI পেমেন্ট করা যাবে না।


UPI অ্যাপ থেকে স্ক্যান করে ক্রেডিট, ডেবিট কার্ড থেকে পেমেন্ট করলে POS পেমেন্টের ঝামেলা থেকে মুক্তি মিলবে। QR কোড স্ক্যান করে ক্রেডিট/ডেবিট কার্ড পেমেন্ট মেথড হিসাবে বেছে নিন। তারপর আপনার ফোনে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড পাঠানো হবে। যা ব্যবহার করে পেমেন্ট শেষ করতে পারবেন।


Google Pay থেকে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে UPI পেমেন্ট করবেন কীভাবে?


প্রথমেই আপনার কার্ড Google Pay অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করতে হবে। কোম্পানির নিয়মাবলী অনুযায়ী নিম্নলিখিত ব্যাঙ্কের কার্ডগুলি ব্যবহার করে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে UPI পেমেন্ট করা যাবে।


Axis Bank

SBI, SBI Cards

Kotak Bank

HDFC Bank

IndusInd Bank

Federal Bank

RBL Bank

HSBC Bank

ICICI Bank

OneCard (Visa ক্রেডিট কার্ড)


-Google Pay তে ক্রেডিট/ডেবিট কার্ড অ্যাড করার জন্য শুরুতেই নিজের প্রোফাইল ছবিতে ট্যাপ করুন

-এবার Payments Methods অপশন সিলেক্ট করুন। এখানে আপনার অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি দেখাবে। এখানে Add credit or debit card অপশন বেছে নিন

-এবার আপনার কার্ড নম্বর টাইপ করুন, এছাড়াও কার্ডের CVV, এক্সপায়ারি ডেট, কার্ড হোল্ডারের নাম দিতে হবে

-এর পরে শর্তাবলী মেনে নিয়ে Activate অপশন বেছে নিলে ক্রেডিট কার্ড অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক হয়ে যাবে


কার্ড ভেরিফাই করার জন্য রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP আসবে। একবার ভেরিফাই করা হলে আপনি ক্রেডিট/ডেবিট কার্ড ব্যবহার করে পেমেন্ট শুরু করতে পারবেন। QR কোড স্ক্যান করে পেমেন্ট ছাড়াও NFC -র মাধ্যমে পেমেন্ট করা যাবে। এছাড়াও ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে Google Pay থেকে মোবাইল রিচার্জ ও বিল পেমেন্ট করা যাবে।



PhonePe থেকে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে UPI পেমেন্ট করবেন কীভাবে?


PhonePe থেকেও ক্রেডিট ও ডেবিট কার্ডের মাধ্যমে পেমেন্টের আগে কার্ড অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করতে হবে। Google Pay এর পদ্ধতি অবলম্বন করেই এই অ্যাপে ক্রেডিট/ডেবিট কার্ড অ্যাড করা যাবে। PhonePe অ্যাপের সেটিংস ওপেন করে Add new card অপশন সিলেক্ট করতে হবে।


একবার সফলভাবে নিজের অ্যাকাউন্টে ক্রেডিট কার্ড যুক্ত করলে তা ব্যবহার করে UPI এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। Google Pay তে শুধুমাত্র Visa কার্ড অ্যাড করা গেলেও PhonePe তে Mastercard, Maestro, Deniner, American Express ও Rupay কার্ড অ্যাড করা যাবে।