বড় খবর: আর মাত্র দু-দিন ! কোটি কোটি দেশবাসীর অ্যাকাউন্টে ২০০০ টাকা পাঠাবেন প্রধানমন্ত্রী মোদী



Gamebazz ডেস্ক: প্রধানমন্ত্রী কিষাণ প্রকল্পের 11 তম কিস্তির অপেক্ষায় দেশের কোটি কোটি কৃষক। আপনিও যদি 11 তম কিস্তির জন্য আবেদন করে থাকেন, তাহলে মাত্র ২ দিন পর আপনার অ্যাকাউন্টে 11 তম কিস্তির টাকা চলে আসবে। হ্যাঁ... 31 মে, প্রধানমন্ত্রী মোদী কোটি কোটি কৃষকদের অ্যাকাউন্টে 2000 টাকা পাঠাবেন।প্রধানমন্ত্রী মোদী 31 মে সিমলা থেকে দেশের কোটি কোটি কৃষকের অ্যাকাউন্টে পিএম কিষানের 11তম কিস্তি পাঠাবেন। কিস্তি ছাড়ার পাশাপাশি, তিনি বিভিন্ন প্রকল্পের সুবিধাভোগীদের সঙ্গে কথা বলবেন। 


কিস্তির স্টেটাস চেক করবেন যেভাবে 


-প্রথমে আপনাকে pmkisan.gov.in ওয়েবসাইটে যেতে হবে।

-এই ওয়েবসাইটের ডানদিকে কৃষক কর্নারে ক্লিক করুন।

-এখন আপনাকে Beneficiary Status এ ক্লিক করতে হবে।

-আপনার স্টেটাস পরীক্ষা করতে, আপনাকে আধার নম্বর, মোবাইল নম্বরের মতো সমস্ত বিবরণ পূরণ করতে হবে।

-প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পরে, আপনি তালিকায় আপনার নাম যাচাই করতে পারবেন।


এই প্রকল্পের সুবিধা সেই সমস্ত কৃষকরাই পাবেন যাদের চাষের জন্য 2 হেক্টরের কম জমি রয়েছে। পাশাপাশি যারা অন্য কোনও ধরনের সরকারি পেনশনের সুবিধা পান বা ডাক্তার, সরকারি কর্মচারী, সাংসদ, বিধায়ক ইত্যাদি এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন না। এমনকি যদি পরিবারের অন্য কোনো ব্যক্তি অর্থাৎ স্ত্রী বা স্বামী এই স্কিমের সুবিধা পান, তবে সেই কৃষক এই স্কিমের জন্য যোগ্য হবেন না।


কৃষকদের আয় দ্বিগুণ করতে এই প্রকল্প চালু করেছিল কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির অধীনে, 2000 টাকার তিনটি কিস্তি দেওয়া হয়। এখন পর্যন্ত সরকার ১০টি কিস্তির টাকা কৃষকদের অ্যাকাউন্টে ট্রান্সফার করেছে। গত ১ জানুয়ারি দশম কিস্তির টাকা ট্রান্সফার করা হয়েছিল। আগামী ৩১ মে ১১তম কিস্তির টাকা ট্রান্সফার করবে সরকার।