ফের ঘুরে দাঁড়াবে LIC-র স্টক! কী করা উচিত শেয়ারহোল্ডারদের



Gamebazz ডেস্ক: প্রত্যাশা ছিল ইতিহাস তৈরি হবে। কিন্তু বাস্তব বলছে ইতিহাস তো দূর, বরং আশঙ্কার মেঘ ঘনিয়েছে শেয়ারহোল্ডারদের মধ্যে। তার কারণ চলতি বছরের 17 মে-তে শেয়ার বাজারে আত্মপ্রকাশের পর থেকে Life Insurance Corporation of India (LIC)-র গ্রাফ ক্রমাগত নিম্নমুখী। বেঞ্চমার্ক সূচক S&P BSE Sensex যেখানে 5%-এর একটু বেশি হ্রাস পেয়েছে, সেখানে 949 টাকার ইস্যু প্রাইসের তুলনায় LIC স্টক 30% হ্রাস পেয়েছে।


ফলে স্বাভাবিকভাবেই এই পরিস্থিতিতে প্রশ্ন উঠতে শুরু করেছে যে, এর মূল্য নির্ধারণ বা ভ্যালুয়েশনের ক্ষেত্রে কি কোনওরকম ত্রুটি থেকে গিয়েছিল? না কি পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতার অভাবের কারণে স্টকের এই অবস্থা?


যদিও এই হতাশাজনক পরিস্থিতির মধ্যেও বাজার বিশ্লেষকদের একাংশের বক্তব্য, বিনিয়োগকারী বা শেয়ারহোল্ডাররা এই ভেবে স্বস্তি পেতে পারেন যে, তাঁদের শেয়ারপিছু 60 টাকা ছাড় দেওয়া হয়েছিল। যদিও অপরপক্ষের বক্তব্য, ছাড় দিলে কী হবে, এই ক’দিনে স্টকের যা পারর্ফম্যান্স তাতে বিক্রি না করে দিলে শেয়ারহোল্ডারদের সম্পত্তির ¼ অংশ মুছে গিয়েছে। সে যতই কেন্দ্রীয় সরকার এবং LIC-র তরফে কোম্পানির স্টক দীর্ঘকালীন মেয়াদে সুফল দেবে দাবি করা হোক না কেন। এমনকী বাজারের সামগ্রিক প্রবণতা হতাশাজনক এই যুক্তিও খুব একটা ধোপে টিকছে না। কারণ, অন্য বিমা সংস্থার স্টক যেমন HDFC Life Insurance, SBI Life Insurance and এবং Prudential Life Insurance-এর স্টক কমপক্ষে 3-5% লাভ করেছে।


Zerodha-র Co-founder Nikhil Kamath অবশ্য বলছেন, ভ্যালুয়েশন সস্তা না হওয়াটা একটা চ্যালেঞ্জ হলেও LIC-র স্টকের ক্ষেত্রে কোনও সমস্যা নেই। তবে LIC-র ‘embedded value’—বিমা সংস্থার ক্ষেত্রে যা অন্যতম গুরুত্বপূর্ণ মাপকাঠি, তা অভ্যন্তরীণ অস্থিরতার নির্দেশক বলে জানাচ্ছে এক বিশেষজ্ঞ সংস্থার রিপোর্ট।