সুখবর: চাকুরিজীবীদের পাশে SBI, পেনশন পাওয়া এখন আরও সহজ



Gamebazz ডেস্ক: কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় কর্মীদের জন্য দারুন খবর। দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) সঙ্গে হাত মিলিয়ে কেন্দ্রের পেনশন ও পেনশনভোগী কল্যাণ দফতরের তরফে একটি পোর্টাল চালু করা হচ্ছে। সেই ‘ইন্টিগ্রেটেড পেনশন পোর্টাল’-র মাধ্যমে পেনশনভোগীদের বিভিন্ন সুবিধা প্রদান করা হবে। 


কেন্দ্র এবং দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফে রাজস্থানের জয়পুরে ব্যাঙ্ক আধিকারিকদের একটি বিশেষ কর্মসূচির আয়োজন করা হয়েছিল। যা আজ শেষ হয়েছে। সেই কর্মসূচিতে ঠিক হয়েছে, পেনশনভোগীদের নির্ঝঞ্জাটে পরিষেবা প্রদান করতে এসবিআই এবং কেন্দ্রের যে পোর্টালগুলি আছে, সেগুলি মিশিয়ে একটি ‘ইন্টিগ্রেটেড পেনশন পোর্টাল’ তৈরি করা হবে। 


কেন্দ্রীয় সরকারের প্রাক্তন আধিকারিকদের পেনশন প্রদান এবং নীতি সংস্কার সংক্রান্ত বিষয়ে এসবিআইয়ের আধিকারিকদের সচেতন করার জন্য সেই কর্মসূচির আয়োজন করা হয়েছিল।এখানে পেনশনভোগীদের আয়কর সংক্রান্ত তথ্য এবং ডিজিটাল মাধ্যমে 'অ্যানুয়াল লাইফ সার্টিফিকেট' জমা দেওয়ার বিষয়েও জানানো হয়েছে।কেন্দ্রের তরফে জানানো হয়েছে, 'ডিজিটাল লাইফ সার্টিফিকেট' এবং 'ফেস অথেন্টেিকেশন টেকনোলজির' বিষয়টি লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার প্রক্রিয়ায় নয়া যুগের সূচনা করবে।