ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে Gmail! জেনে নিন সহজ পদ্ধতি



Gamebazz ডেস্ক: এতদিন Google -এর এই ইমেল পরিষেবা ব্যবহারের জন্য ইন্টারনেট কানেকশন বাধ্যতামূলক ছিল। এবার কোন ইন্টারনেট কানেকশন ছাড়াও Gmail -এর মাধ্যমে ইমেল পাঠানো যাবে। কোন ইন্টারনেট কানেকশন না থাকলেও ইমেল পড়ে উত্তর দিতে পারবেন। কী ভাবে ইন্টারনেট কানেকশন ছাড়া Gmail ব্যবহার করবেন? 


ইন্টারনেট কানেকশন ছাড়া Gmail ব্যবহারের জন্য ব্রাউজার থেকে mail.google.com ওপেন করতে হবে। শুধুমাত্র Google Chrome ব্রাউজার থেকেই অফলাইনে Gmail ব্যবহার করা যাবে। কম্পিউটারে এই ব্রাউজার না থাকলে তা ইনস্টল করুন। http://mail.google.com/mail/u/0/#settings/offline লিঙ্ক ওপেন করুন।এখানে Enable Offline mail অপশন এনেবেল করুন। কতদিন ইমেল সিঙ্ক করতে চান জানিয়ে দিতে হবে। এর পরে Save Changes অপশন সিলেক্ট করে নিন


অফলাইনে ব্যবহারের জন্য Chrome-এ বুকমার্ক সেভ করবেন কী ভাবে?


-খুব সহজে Gmail বুকমার্ক করে এক ক্লিকে অফলাইনে ইনবক্স ওপেন করতে পারবেন

-Chrome-এ Gmail ইনবক্স ওপেন করুন

-ব্রাউজারের অ্যাড্রেস বারে ডান দিকে স্টার বাটনে ট্যাপ করুন


অফলাইনে Gmail ব্যবহার করবেন কী ভাবে?


শুরুতেই Chrome ব্রাউজার ওপেন করে mail.google.com অথবা সেভ করা বুকমার্ক ওপেন করুন। তবে জেনে রাখা প্রয়োজন অফলাইনে ইমেলের রিপ্লাই দেওয়া গেলেও তা আউটবক্সে সেভ হবে। পরে ডিভাইস সক্রিয় ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হতে সেই ইমেল পাঠানো হবে। কম্পিউটার থেকে চাইলে অফলাইনে Gmail আনইনস্টল করতে পারবেন। দেখে নিন কী ভাবে?


প্রথমে কম্পিউটারে Google Chrome ওপেন করুন। এবার ডান দিকে উপরে মেনু অপশন সিলেক্ট করে Settings ওপেন করুন। এর পরে সিলেক্ট করুন Advanced। এখানে Privacy and Security অপশন দেখতে পাবেন। এই অপশন সিলেক্ট করে Content Settings ওপেন করুন। এবার সিলেক্ট করুন Cookies। এবার See all Cookies and site data অপশনে ক্লিক করে Remove all সিলেক্ট করুন। এর পরে Gmail সেটিংস থেকে Enable Offline Mail অপশন আনচেক করুন।