প্রতারকদের হাত থেকে বাঁচবেন কীভাবে ? জানাল কলকাতা পুলিশ



Gamebazz ডেস্ক: যত বেশি প্রযুক্তির ব্যবহার বাড়ছে প্রতারকদের সংখ্য়াও তত বাড়ছে। বর্তমানে মোবাইলে ফোন করে আর্থিক প্রতারণার ফাঁদ পেতেছে প্রতারকরা। ফলে একটু ভুল করলেই বড় বিপদ। কারণ, তাদের ফাঁদে পা দিলেই ফাঁকা হয়ে যেতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট। সেকারণে এবিষয়ে সবসময় সতর্ক থাকা প্রয়োজন।


সম্প্রতি কলকাতা পুলিশের তরফে একটি ইনস্টাগ্রাম পোস্ট করা হয়েছ। সেখানে জানানো হয়েছে প্রতারকদের থেকে ফোনকল পেলে তা কীভাবে মোকাবিলা করা উচিত। শুধু এখন নয় এর আগেও একাধিকবার এই সংক্রান্ত অনেক পোস্ট আপলোড করেছিল Kolkata Police।


কীভাবে ফোন কলের মাধ্যমে প্রতারণার ফাঁদ পাতে?


প্রতারকরা ফোন করে প্রথমেই কার্ড বা আর্থিক সংক্রান্ত কোনও তথ্য চায় না। সর্বপ্রথম তারা বিশ্বাস অর্জনের চেষ্টা করে। প্রথমত নিজেকে ব্যাঙ্ক ম্যানেজার, ব্যাঙ্ক কর্মী, লোন এজেন্ট ইত্যাদি পরিচয় দিয়ে ফোন করে। এবং বিভিন্ন বিষয় নিয়ে কথা বলে। সেক্ষেত্রে নিজেকে বিভিন্ন ভাবে উপস্থাপনা করে তারা। বিশ্বাস অর্জনের পর ভয় দেখাতে শুরু করে । যেমন অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে, কার্ড ব্লক করে দেওয়া হতে পারে, অথবা ওই ব্যক্তির নামে অন্য কেউ লোন নিয়েছে ইত্যাদি। এর সঙ্গে এই সমস্যা থেকে উপায় বলতে শুরু করে ওই প্রতারক। এবং তার সঙ্গে ব্যাঙ্ক ডিটেলস, অ্যাকাউন্টের লগইন আইডি, পাসওয়ার্ড, কার্ড নম্বর ইত্যাদি হাতিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়। এই ফাঁদে পড়লেই বিপদ।


কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, এই ধরনের ঘটনা ঘটলে কী করা উচিত। তাদের তরফে যে ফেসবুক পোস্ট করা হয়েছে তাতে মূলত তিনটি বিষয়ের কথা বলা হয়েছে। ওই তিনটি পরামর্শ মেনে চললেই সুরক্ষিত থাকবেন আপনি। অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়ার কোনও সম্ভাবনা থাকবে না।


কী কী পরামর্শ দেওয়া হয়েছে?


প্রথমত-এই ধরনের কোনও ফোন কল ফেলে সঙ্গে সঙ্গে কেটে দেওয়া উচিত। মনে রাখতে হবে, ব্যাঙ্কের তরফে কখনও এই ধরনের ফোন করে তথ্য জানতে চাওয়া হয় না। ফোনের মাধ্যমে তথ্য জানতে চাওয়া হলে ধারণা করা যেতে পারে তা সম্পূর্ণঁ ভুয়ো কল।


দ্বিতীয়ত- কলকাতা পুলিশের তরফে বলা হয়েছে শুধু ফোন কেটে দিলেই হবে না। সঙ্গে সঙ্গে তা ব্লক করে দেওয়া জরুরি। কারণ, তা না হলে বার বার ফোন করতে পারে প্রতারকরা।


তৃতীয়ত-এবং সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল পুরো বিষয়টি নিয়ে কলকাতা পুলিশে জানানো। এক্ষেত্রে রয়েছে কলকাতা পুলিশের বিশেষ হেল্পলাইন নম্বর 8585063104। এই নম্বরে ফোন করে পুরো বিষয়টি জানানো প্রয়োজন।