আধার কার্ডে মোবাইল নম্বর বদলাতে চান? রইল সহজ পদ্ধতি



Gamebazz ডেস্ক: আজকের সময়ে প্রতিটি সরকারি কাজে আধার কার্ডের প্রয়োজন। তবে অনেকেই আধার কার্ড নিয়ে বিভিন্ন সমস্যাতে রয়েছেন।তার মধ্যে একটি হল আধার কার্ডের মোবাইল নম্বর। অনেকে এমন মোবাইল নম্বর দিয়ে রেখেছেন যে সেই নম্বরটি এখন তাঁর কাছেই নেই।ফলে গুরুত্বপূর্ণ কাছে ওটিপি সংশ্লিষ্ট ব্যক্তির কাছে আসে না। এই জন্য দরকার আধার কার্ডের মোবাইল নম্বর পরিবর্তন করা। জেনে নিন, কোন পদ্ধতির সাহায্য আধার কার্ডের মোবাইল নম্বরে পরিবর্তন আনবেন। 


UIDAI জানিয়েছে যে আধারে মোবাইল নম্বর আপডেট করতে, আপনাকে আধার সেবা কেন্দ্রে যেতে হবে। এই লিঙ্কে ক্লিক করতে হবে https://appointments.uidai.gov.in/bookappointment.aspx। এখানে আপনি আপনার নিকটতম আধার সেবা কেন্দ্রের জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন। 


নিরাপত্তার দিক থেকে অনলাইনে মোবাইল নম্বর আপডেট করার সুবিধা দেওয়া হয় না। এর জন্য আপনার বায়োমেট্রিক প্রমাণীকরণ প্রয়োজন। আধার সহায়তা কেন্দ্র নিজেই জানিয়েছে, "মোবাইল নম্বর আপডেট করার জন্য বায়োমেট্রিক প্রমাণীকরণ প্রয়োজন। এটি অনলাইনে বা পোস্টের মাধ্যমে করা যাবে না। আপনার নিকটতম আধার কেন্দ্রের বিশদ বিবরণের জন্য এই লিঙ্কে যান - https:// /appointments.uidai.gov.in/EACenter .aspx।" 


আপনি যদি আপনার আধার কার্ডে মোবাইল নম্বর আপডেট করতে চান, তাহলে আপনাকে ৫০ টাকা ফি দিতে হবে। আধার সহায়তা কেন্দ্র একজন ব্যবহারকারীর প্রশ্নের উত্তরে বলেছে যে আধার একটি সেট প্রক্রিয়ার মাধ্যমে আপডেট করা হয়। এটি অনুরোধের পরে পাঁচ থেকে ৯০ দিন সময় নেয়।