হঠাৎ মৃত্যুতে EPF-এ জমানো টাকার কী হবে? দ্রুত করুন এই কাজটি



Gamebazz ডেস্ক: কর্মচারীরা যাতে নিজেদের অবসর সময়ে সঠিক ভাবে জীবন যাপন করতে পারেন, সে কারণে EPF-এ টাকা জমা করা হয়। কিন্তু এক্ষেত্রে অনেকের মনেই প্রশ্ন ওঠে হঠাৎ করে মৃত্য়ু হলে কী হবে ? এক্ষেত্রে এই সমস্যা খুব বড় কোনও সমস্য়া নয়। কারণ, EPFO ওয়েবসাইটে গিয়ে কোনও ব্যক্তি নমিনির নাম যোগ করতে পারেন। কোনও ব্যক্তি তাঁর EPFO ওয়েবসাইটে গিয়ে যতবার খুশি ততবার নমিনির নাম বদলাতে পারেন। EPFO-র তরফে বলা হয়েছে গ্রাহকদের নমিনি বেছে নেওয়া উচিত। এ রফলে পরিবারের আর্থিক নিরাপত্তা বৃদ্ধি পায়। এই নমিনি যোগ করার পদ্ধতিও আসলে খুবই সহজ।


অনলাইনে নমিনির নাম কী ভাবে যোগ করবেন?


অনলাইনে নমিনির নাম যোগ করতে গ্রাহকদের EPFO ওয়েবসাইটে https://epfindia.gov.in/site_en/index.php লগইন করতে হবে। এরপর সেখান থেকে সার্ভিস অপশনে যেতে হবে। এখানে ড্রপডাউন থেকে Employees বেছে নিতে হবে। এরপর Member UAN/Online Service (OCS/OTP)-তে ক্লিক করতে হবে।


এবার লগইন করতে UAN নম্বর ও পাসওয়ার্ড দিতে হবে। এরপর পরিবারের কোনও ব্যক্তিকে এই নমিনিতে যোগ করতে YES অপশনে ক্লিক করুন। এরপর Add Family Details-এ ক্লিক করতে হবে। এরপর নমিনেশন ডিটেইলসে ক্লিক করতে হবে ও কত পরিমাণে অর্থ শেয়ার করা হবে, তার পরিমাণও এখানে উল্লেখ করা হবে।


নাম যোগ করার পরে Save EPF Nomination-এ ক্লিক করতে হবে। এরপর OTP জেনারেট করতে E-Sign-এ ক্লিক করতে হবে। আধার কার্ডের নম্বরের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরে এক্ষেত্রে OTP আসবে। এবার এই OTP সাবমিট করতে হবে। তাহলেই আপনার ই-নমিনেশন রেজিস্টার হবে।


বিশেষ ভাবে মনে রাখার মতো বিষয় হল, একাধিক ব্যক্তিকে নমিনি হিসেবে কোনও ব্যক্তি রাখতে পারেন। এক্ষেত্রে দুই বা ততোধিক ব্যক্তির মধ্যে টাকার পরিমাণ ভাগ হয়ে যাবে। কতটা পরিমাণে অর্থ কে পাবে তার পরিমাণও উল্লেখ করতে পারেন চাকুরিজীবী। এক্ষেত্রে কোনও ডকুমেন্টের প্রয়োজন নেই।