বিরাট ঘোষণা Microsoft-এর! এই আপডেট না করলে অচল হবে কম্পিউটার



Gamebazz ডেস্ক: Microsoft ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ। আগামী বছরের শুরু থেকে নাও চলতে পারে আপনার কম্পিউটার। এমনই ঘোষণা করা হয়েছে সংস্থার তরফে।মাইক্রোসফটের তরফে জানানো হয়েছে তারা Windows 8.1 OS এর কোনও সাপোর্ট দেওয়া হবে না। ফলে এই OS যাদের সিস্টেমে রয়েছে তাদের PC আর কাজ করবে না।


এবিষয়ে একটি প্রেস রিলিজ প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, 2023 সালের 10 জানুয়ারি থেকে 8.1 OS কাজ করবে না। এর ফলে যাদের সিস্টেমে এই OS রয়েছে তাদের সিস্টেম সম্পূর্ণ অচল হয়ে পড়বে। এবং এর সঙ্গে পরামর্শ দেওয়া হয়েছে, যত দ্রুত সম্ভব সিস্টেম আপডেট করে OS 11 করতে হবে। অথবা উইন্ডোজ 11 কাজ করবে এমন সিস্টেম ব্যবহার করতে হবে।উইন্ডোজের তরফে আরও বলা হয়েছে জানুয়ারি 2023 এর পর যদি কেউ উইন্ডোজ 8.1 ব্যাবহার করেন তাহলে তাঁরা ব্যাপক সমস্যায় পড়বেন।


Windows 8.1এর ক্ষেত্রে সফটওয়্যার আপডেট,টেকনিক্যাল সাপোর্ট, এবং সিকিউরিটি আপডেট দেওয়া হবে না বলে উইন্ডোজ এর তরফে ওই ব্লগ পোস্ট এ জানানো হয়েছে।এবিষয়ে একটি FAQ প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, যদি কোনও সিস্টেমে OS 8.1 থাকে তাহলে জানুয়ারির পর ম্যালওয়্যার বা কোনো ভাইরাস হামলা চালাতে পারে।


যদিও যে সিস্টেমে OS 8.1 রয়েছে সেই সিস্টেম গুলিতে উইন্ডোজ 11 আপডেট করা যাবে না। ফলে সেই সিস্টেম সম্পূর্ণ অচল। নতুন PC কিনতে হবে ।windows 8.1 সার্ভিস দেওয়া বন্ধ করার অর্থ, ওই OS সম্পূর্ণ কাজ করা বন্ধ করে দেবে। এমনকী, 10 জানুয়ারির পর Microsoft 365 অ্যাপ্লিকেশন কাজ করা বন্ধ হবে। ফলে কারোর যদি Windows 8.1 এ office 365 অ্যাপ্লিকেশন ইনস্টল থাকে তাহলে তিনি আর ব্যবহার করতে পারবেন না।গত বছরের শেষের দিকে Windows 11 লঞ্চ করা হয়। সংস্থার তরফে জানানো হয় আগামী 3 বছরের মধ্যে সব সিস্টেমে আপডেট পাঠানো হবে।