সরকারি ওয়েবসাইট থেকে 11 কোটি দেশবাসীর আধার তথ্য চুরি ! বিরাট বিপদে আপনিও



Gamebazz ডেস্ক: লিক হল কয়েক লাখ চাষির আধারের ব্যক্তিগত তথ্য। সরকারি একটি ওয়েবসাইটে সমস্যা থাকার কারণে ব্যক্তিগত তথ্য লিক হয়েছে বলে জানা গেছে। সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ অতূল নায়ার এবিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছেন তাতে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা-র যে ওয়েবসাইট রয়েছে ওই ওয়েবসাইটে একাধিক সমস্যার জন্য আধার সংক্রান্ত বিভিন্ন তথ্য হাতিয়ে নিতে সক্ষম হয়েছে হ্যাকাররা। মূলত যাঁরা এই যোজনার যাঁরা সুবিধা পাচ্ছেন তাঁদের তথ্যই লিক হয়েছে বলে জানা গেছে।


এখনও পর্যন্ত প্রায় 11 কোটি চাষি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির সুবিধা পাচ্ছেন। ওই সাইবার সিকিউরিটির হিসেব অনুযায়ী প্রায় 11 কোটি ব্যবহারকারীর আধার তথ্য লিক হয়েছে। জানা গেছে, জানুয়ারি মাসের শুরুতেই এই বাগ সম্পর্কে জানা গিয়েছিল। Computer Emergency Response Team-এর তরফে সর্বপ্রথম এই বিষয়ে জানানো হয়েছিল।


কিন্তু এটাই প্রথম নয় যে এই ধরনের সমস্যার মুখোমুখি হতে হয়েছে। এর আগেও বিগত কয়েক বছরে আধার লিঙ্ক ডেটাবেস লিক হয়েছে। 2019 সালে এই ধরনের ঘটনা ঘটেছিল । সেসময় আধার সংক্রান্ত বেশ কিছু কাস্টমারের তথ্য অনলাইনে প্রকাশ হয়ছিল।সেই বছরই ঝাড়খণ্ড সরকারের একটি ওয়েবসাইটের তথ্য লিক হয়ে যায়। যেখানে ঝাড়খণ্ডের বেশ কিছু তথ্য প্রকাশ্যে চলে আসে।