PM Kisan: 12 তম কিস্তির আগে কৃষকদের জন্য সুখবর, 1 লাখ টাকা ঋণ মকুব করবে সরকার



Gamebazz ডেস্ক: কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির 11 তম কিস্তির 2000 টাকা ট্রান্সফার করেছে। তবে দ্বাদশ কিস্তির আগেই আরও একটি সুখবর আসছে কৃষকদের জন্য। এই খবর শুধুমাত্র উত্তরপ্রদেশের কৃষকদের জন্য। হ্যাঁ, উত্তরপ্রদেশের যোগী সরকার 'কৃষি ঋণ মওকুফ স্কিম' পুনরায় চালু করার প্রস্তুতি নিচ্ছে। সিএম যোগী আদিত্যনাথের প্রথম মেয়াদে এই প্রকল্পটি হঠাৎ বন্ধ হয়ে যায়। এ কারণে কিছু কৃষক এ সুবিধা নিতে পারেনি। এখন সরকার এই ধরনের কৃষকদের জন্য প্রকল্পটি পুনরায় চালু করার কথা ভাবছে।


2019 সালের সেপ্টেম্বরে ইউপি সরকার এই প্রকল্পটি বন্ধ করে দিয়েছিল। মূলত যে কৃষকরা ইউপি সরকারের ঋণ মকুব প্রকল্পের সুবিধা পান নি তারা হাইকোর্টে গিয়েছিলেন।এর পরেই,সরকার তাদের এই প্রকল্পের সুবিধা দেওয়ার কথা ভাবছে।সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, হাইকোর্টকে ইতিমধ্যে জানানো হয়েছে, যেসব যোগ্য কৃষকের আবেদন আদালতে বিচারাধীন রয়েছে তাদের সব ঋণ সরকার মওকুফ করবে।


উল্লেখ্য,2017 সালের মার্চ মাসে প্রথমবার ইউপির ক্ষমতা গ্রহণের পরে, সিএম যোগী কৃষকদের জন্য ঋণ মকুব ঘোষণা করেছিলেন। সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল যে 31শে মার্চ, 2016 এর আগে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের নেওয়া 1 লাখ টাকা পর্যন্ত শস্য ঋণ মকুব করা হবে।


প্রাথমিকভাবে ব্যাংকগুলো ঋণ মকুবের জন্য ৬৬ লাখ কৃষকের তালিকা দিয়েছে। কিন্তু তদন্ত শেষে তালিকায় নামিয়ে আনা হয় ৪৫ লাখ। অন্যদিকে, সরকার 2019 সালের সেপ্টেম্বরে প্রকল্পটি বন্ধ করার ঘোষণা করেছিল। এখন বাকি দাবি নিষ্পত্তির জন্য সরকারকে 200 কোটি টাকা বরাদ্দ করতে হতে পারে।