১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে মোদী সরকার! আবেদন করার সহজ পদ্ধতি জানেন তো ?



Gamebazz ডেস্ক: দেশের যুবকদের কর্মসংস্থানের জন্য উৎসাহিত করতে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা শুরু করেছে। এই প্রকল্পের অধীনে, গ্রামীণ এলাকায় নন-কর্পোরেট ছোট উদ্যোগগুলি শুরু বা সম্প্রসারণের জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হচ্ছে।১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ সহজে এবং সাশ্রয়ী সুদের হারে পাওয়া যায়। সময়মতো ঋণ পরিশোধ করতে থাকলে ঋণের সুদের হারও মকুফ হয়ে যায়। 


PM মুদ্রা যোজনার অধীনে প্রাপ্ত ঋণগুলিকে তিনটি বিভাগে ভাগ করা হয়েছে। এই তিনটি বিভাগ হল শিশু ঋণ, কিশোর ঋণ এবং তরুণ ঋণ। শিশু ঋণের আওতায় ৫০,০০০ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। কিশোর ঋণের অধীনে ৫০ হাজার টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। তরুণ ঋণের অধীনে ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যেতে পারে।


PM শিশু মুদ্রা ঋণ প্রকল্পের অধীনে ঋণের জন্য আবেদন করার জন্য কোনও গ্যারান্টারের প্রয়োজন নেই বা এর জন্য কোনও চার্জ নেই। তবে ঋণের সুদের হার ব্যাঙ্ক ভেদে ভিন্ন হতে পারে। এটা ব্যাঙ্কের উপর নির্ভর করে। এই স্কিমের অধীনে সুদের হার বার্ষিক ৯ থেকে ১২ শতাংশ। মুদ্রা লোন নিতে হলে আপনাকে নিকটস্থ ব্যাঙ্কে যেতে হবে। অনেক ব্যাঙ্ক এই স্কিমের অধীনে আবেদন করার জন্য অনলাইন সুবিধাও দিয়েছে। আপনি https://www.mudra.org.in/ এ গিয়ে আরও তথ্য পেতে পারেন। 


PM মুদ্রা প্রকল্পের অধীনে, ছোট দোকানদার, ফল, খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিটের মতো ছোট শিল্পের জন্য ঋণ সুবিধা পাওয়া যায়। এর জন্য ডকুমেন্ট, ছবি, ব্যবসায়িক শংসাপত্র প্রয়োজন।