মধ্যবিত্তের পকেটে বিরাট কোপ ! সোম থেকে বাড়ছে একাধিক জিনিসের দাম



Gamebazz ডেস্ক: ফের সাধারণ মানুষের খরচ বাড়তে চলেছে। সোমবার থেকে বাড়ছে খাদ্যদ্রব্য-সহ নানা জিনিসের দাম। তালিকায় রয়েছে দই-লস্যি থেকে শুরু করে হাসপাতালে খরচ। প্রসঙ্গত, সরকার সমস্ত প্রয়োজনীয় জিনিসের উপর পণ্য ও পরিষেবা করের (GST) হার বাড়িয়েছে। এই প্রথমবারের মতো GST-র আওতায় এনেছে অনেক আইটেম। সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (CBDT) এর নতুন বিজ্ঞপ্তি অনুসারে,এই সোমবার (১৮ জুলাই) থেকে কার্যকর করা হচ্ছে। যার জেরে দুধের প্যাকেটজাত পণ্যগুলি ব্যয়বহুল হয়ে উঠবে। 


যেসমস্ত জিনিসের দাম বাড়বে ? 


GST কাউন্সিলের বৈঠকে প্রথমবারের মতো দুধের পণ্যগুলিকে GST-র আওতায় আনা হয়েছে। টেট্রা প্যাকড দই, লস্যি এবং বাটার মিল্কের উপর ৫% GST ধার্য করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও ব্লেড, কাঁচি, পেন্সিল শার্পনার, চামচ, কাঁটাচামচ, স্কিমার্স এবং কেক সার্ভার ইত্যাদির উপর GST বাড়িয়েছে সরকার। এখন থেকে এই সব জিনিসের উপর ১৮ শতাংশ হারে GST আদায় করা হবে। 


বাড়ছে হাসপাতালে ভর্তির খরচও। ICU ছাড়া বাকি সব ধরণের কক্ষ, যেগুলির ভাড়া প্রতিদিন ৫ হাজার টাকার বেশি, এখন থেকে  সরকার সেখানে ৫ শতাংশ হারে GST নেবে। 


ইলেকট্রিক পণ্যের দামও বাড়তে চলেছে।  এলইডি লাইট এবং ল্যাম্পের দামে  ১৮ শতাংশ GST বাড়তে চলেছে। এছাড়াও, চেক বই ইস্যু করার সময় ব্যাঙ্ক যে চার্জ নেয় তার উপর ১৮ শতাংশ GST ধার্য করেছে। 


খরচ বাড়বে হোটের রুমেরও। হাজার টাকা ভাড়ার হোটেল রুমে এমনকি দামী হোটেলের রুমেও আপনাকে GST দিতে হবে। এখন পর্যন্ত হাজার টাকা পর্যন্ত রুম GST-এর আওতার বাইরে ছিল। সেখানে এখন ১২  শতাংশ হারে GST দিতে হবে।