আর পাবেন না সরকারি প্রকল্পের সুবিধা ! আধার নিয়ে বড় ঘোষণা UIDAI -এর



Gamebazz ডেস্ক: আধার (Aadhaar) নিয়ে বড়সড় ঘোষণা করল Unique Identification Authority of India। সম্প্রতি এই বিজ্ঞপ্তিতে UIDAI জানিয়েছে আধার নম্বর অথবা এনরোলমেন্ট স্লিপ না থাকলে সরকারি প্রকল্পে ভর্তুকির সুবিধা পাওয়া যাবে না। গত সপ্তাহে সব কেন্দ্রীয় মন্ত্রককে এই বিষয়ে বিজ্ঞপ্তি পাঠিয়েছে UIDAI।


11 অগাস্ট এই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। সেখানে জানানো হয়েছে যে সব নাগরিকের আধার নম্বর নেই তাঁরা কোন রকম সরকারি প্রকল্পের ভর্তুকির সুবিধা পাবেন না।বিজ্ঞপ্তি অনুসারে, আধার আইনের ধারা 7-এ একটি বিদ্যমান বিধান রয়েছে যেখানে কোন নাগরিকের আধার নম্বর না থাকলে বিকল্প ও কার্যকর উপায়ে শনাক্ত করা যাবে।


বিজ্ঞপ্তিতে UIDAI জানিয়েছে দেশের 99 শতাংশের বেশি প্রাপ্তবয়স্ক নাগরিকের কাছে রয়েছে আধার নম্বর।কোন ব্যক্তির কাছে আধার নম্বর না থাকলে তিনি আধারের আবেদন জানাতে পারবেন। আধার আসা পর্যন্ত অপেক্ষা না করে আধার এনরোলমেন্ট আইডেন্টিফিকেশনের (EID) নম্বর অথবা স্লিপের মাধ্যমে সরকারি প্রকল্পের জন্য আবেদন করা যাবে।


অর্থাৎ আধার নম্বর বাধ্যতামূলক হলেও আধার এনরোলমেন্ট নম্বর/স্লিপের মাধ্যমেও সরকারি প্রকল্পের আবেদন করা যাবে। তবে আধার নম্বর না থাকলেই এই নিয়ম প্রযোজ্য হবে।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে 99 শতাংশ প্রাপ্তবয়স্কদের আধার শনাক্তকরণের বিস্তৃত কভারেজের কারণে প্রচুর পরিষেবা এবং সুবিধাগুলি সরাসরি বাসিন্দাদের কাছে হস্তান্তর করা হচ্ছে। সার্কুলারে আরও বলা হয়েছে, "আধার কল্যাণমূলক পরিষেবা প্রাপ্তির ক্ষেত্রে দেশের নাগরিকদের অভিজ্ঞতার গুণমানকে উল্লেখযোগ্যভাবে উন্নত করেছে।" এছাড়াও 11 অগাস্ট একটি পৃথক সার্কুলার জারি করেছে UIDAI। সেখানে জানানো হয়েছে কিছু সরকারি প্রকল্পে মানুষের কাছে সরাসরি সুবিধা পৌঁছে দিতে আধার নম্বর প্রয়োজন হয়। সেখানে ভার্চুয়াল আধার নম্বরকে (VID) অপশনাল রাখা হয়েছে।