নিয়ম লঙ্ঘনের শাস্তি, ৮টি ব্যাঙ্ককে মোটা অঙ্কের জরিমানা RBI-এর



Gamebazz ডেস্ক: নিয়ম লঙ্ঘনের জন্য আটটি সমবায় ব্যাঙ্কের উপর জরিমানা আরোপ করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। গুজরাটের মেহসানা আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ককে সর্বোচ্চ ৪০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে বলে জানা গিয়েছে। আমানতের উপর সুদের হার নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশ না মেনে চলার জন্য জরিমানা করা হয়েছে মেহসানা আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ককে।


এদিকে ঋণ দেওয়ার নিয়ম সম্পর্কিত কিছু বিধান লঙ্ঘনের জন্য মহারাষ্ট্রের ইন্দাপুর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ককে ৭ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে। একই সময়ে কেওয়াইসি নিয়ম লঙ্ঘনের জন্য জরিমানা করা হয়েছে মহারাষ্ট্রের ভারুদ আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক, মধ্যপ্রদেশের জেলা সমবায় ব্যাঙ্ক, ইয়াভাতমাল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ককে।


এছাড়া কেওয়াইসি বিধান অমান্য করার জন্য ২৫ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে ছত্তিশগড় স্টেট কো-অপারেটিভ ব্যাঙ্ককে। এর পাশাপাশি গুনার একটি সমবায় ব্যাঙ্ক এবং পানাজিতে গোয়া স্টেট কো-অপারেটিভ ব্যাঙ্ককেও জরিমানা করা হয়েছে। তবে আরবিআইয়ের এই সিদ্ধান্ত গ্রাহকদের উপর কোনও প্রভাব ফেলবে না।


এর প্রায় দুই সপ্তাহ আগে ৪টি সমবায় ব্যাঙ্ক থেকে টাকা তোলার ঊর্ধ্বসীমা বেধে দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৯-এর অধীনে নির্দেশগুলি জারি করা হয়েছিল। পশ্চিমবঙ্গের একটি ব্যাঙ্কও এই নিয়মের আওতায় পড়ে। আগামী ছয় মাসের জন্য এই নিয়ম বলবৎ থাকবে। আরবিআই-এর তরফে এই নিষেধাজ্ঞা জারি করা হয় সাইবাবা জনতা সহকারী ব্যাঙ্ক, দ্য সিউরি ফ্রেন্ডস ইউনিয়ন কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড(পশ্চিমবঙ্গ), ইউনাইটেড ইন্ডিয়া কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড(বিজনর), এবং বাহরাইচের ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের উপর।