সারাদিন AC চালালেও দিতে হবে না বিদ্যুতের বিল! বিশেষ স্কিমে ভর্তুকি সরকারের



Gamebazz ডেস্ক: বর্তমানে বিশ্বের অন্য বহু দেশের মতো ভারতও পুরনো শক্তির উৎস থেকে বেরিয়ে বিকল্প শক্তিতে জোর দিয়েছে। ডিজেল-পেট্রলের ব্যবহারও কমাতে চাইছে কেন্দ্র। এতে দু'দিকে লাভবান হওয়া যাবে। যেহেতু পেট্রল-ডিজেল বাইরে থেকে আমদানি করতে হয় , তাই পেট্রল-ডিজেলের ব্যবহার কমালে আমদানি বিলও কমবে। ফলে কেন্দ্রের কোষাগারে চাপ কমবে। কিন্তু এখনও দেশ তেল ও গ্যাসের ক্ষেত্রে আমদানির উপর অনেক বেশি নির্ভর। সেই কারণেই বাড়ির ছাদে সোলার প্যানেল বসাতে সাধারণ মানুষকে উৎসাহিত করছে সরকার।


জ্বালানির এই ধরনের বিকল্প উৎসগুলি দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধির পাশাপাশি পরিবেশ রক্ষায়ও সাহায্য করবে। এই বিষয়গুলির দিকে নজর রেখেই কেন্দ্র 2030 সালের মধ্যে অপ্রচলিত শক্তি থেকে বিদ্যুৎ উৎপাদনের মাত্রা 40 শতাংশে নিয়ে যেতে চাইছে কেন্দ্র। এই বছরের শেষে সৌর শক্তির সাহায্যে 100 গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা স্থির করেছে সরকার। এরমধ্যে 40 মেগাওয়াট বিদ্যুৎ ছাদের সৌর প্যানেল থেকেই উৎপাদনের লক্ষ্য রয়েছে সরকারের। সাধারণ মানুষকে বাড়ির ছাদে সোলার প্যানেল বসাতে ভর্তুকিও দিচ্ছে কেন্দ্র।


এই স্কিমের ফলে সাধারণ মানুষ অনেকাংশেই লাভবান হতে পারেন। Solar Rooftop Subsidy Scheme এর আওতায় সোলার প্যানেল বসানোর খরচ অনেকটাই কম। কারণ, এতে অনেকটা ভর্তুকি পাওয়া যায়। কেন্দ্রীয় সরকার ছাড়াও অনেক রাজ্য সরকারও বর্তমানে সোলার প্যানেল বসাতে ভর্তুকি দিচ্ছে। অন্যদিকে একবার সোলার প্যানেল বসালে বিদ্যুতের বিল নিয়ে আর ঝামেলা থাকে না।


আর একটি বড় সুবিধা হল, এই Solar Rooftop থেকে বিদ্যুৎ অনেক বেশি পরিমাণে উৎপন্ন হলে বিদ্যুৎ সংস্থাগুলি সেই অতিরিক্ত বিদ্যুৎ কিনে নেয়। এরফলে আয়েরও সুযোগ থাকে বাড়ির মালিকের।বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সাধারণত 2-4kW এর একটি সৌর প্যানেল সাধারণ বাড়ির জন্য যথেষ্ট। এর থেকে যে পরিমাণ বিদ্যুৎ পাওয়া যাবে তা থেকে একটি এসি, 2 থেকে 4টি ফ্যান, একটি ফ্রিজ, 6 থেকে 8টি LED লাইট, 1টি জলের মোটর এবং টিভি সহজেই চালানো যাবে। সোলার রুফটপ ইনস্টল করতে হলে অফিসিয়াল ওয়েবসাইট https://solarrooftop.gov.in/ এ গিয়ে আবেদন করা যেতে পারে।