বিনা লাইসেন্স ও রেজিস্ট্রেশনে চালান ইলেকট্রিক বাইক! স্পিড কত জানেন ?



Gamebazz ডেস্ক: রেজিস্ট্রেশন ছাড়া গাড়ি অথবা বাইক চালানো ভারতে একটি শাস্তিযোগ্য অপরাধ। এছাড়াও, বিনা লাইসেন্স বা হেলমেট ছাড়া বাইক বা স্কুটার চালালেও আপনার হতে পারে মোটা অঙ্কের জরিমানা। তবে আপনি কি জানেন, মোটর ভেহিকেল অ্যাক্ট অনুযায়ী, এমন কিছু বাইক বা স্কুটার রয়েছে যেগুলি চালানোর জন্য কোনও হেলমেট বা ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজন পড়ে না। আসুন জেনে নেওয়া যাক, কোন কোন দু'চাকার গাড়ি চালানোর জন্য আপনার কোনও লাইসেন্স বা রেজিস্ট্রেশনের প্রয়োজন পড়বে না।


ভারতীয় বাজারে বেশ কিছু ইলেকট্রিক স্কুটার রয়েছে যেগুলি আপনি বিনা লাইসেন্স বা রেজিস্ট্রেশনে আপনি চালাতে পারবেন। যদি আপনার স্কুটারের সর্বচ্চ গতি ঘণ্টায় 25 কিমি ও পাওয়ার আউটপুট 250W এর কম হয়, তাহলে সেই স্কুটার আপনি বিনা লাইসেন্স/রেজিস্ট্রেশনে দেশের রাস্তায় চালাতে পারেন। আসুন দেখে নেওয়া যাক, কোন কোন স্কুটারগুলি আপনি বিনা লাইসেন্সে চালাতে পারবেন।


Ampere Reo Elite- এই বৈদ্যুতিক স্কুটারটিতে রয়েছে একটি 250 W-র aBLDC মোটর। এই স্কুটারের সর্বচ্চ গতি 25 KMPH। একবার চার্জ দিলে এই স্কুটারে আপনি ৬০ কিমির দূরত্ব অতিক্রম করতে পারবেন।


Okinawa Lite- এটিও একটি 250 W BLDC ইলেকট্রিক মোটর দ্বারা পরিচালিত। এই স্কুটারে রয়েছে একটি ১.২৫ কিলোওয়াটের লিথিয়াম-আয়ন ব্যাটারি। এটির সর্বোচ্চ গতি 25kmph। 4-5 ঘন্টার চার্জে এই স্কুটারে 60 km পর্যন্ত অতিক্রম করতে পারবেন আপনি।


Hero Electric Flash E2- উপরের দুই বাইকের মতোই, এই বাইকটিতেও রয়েছে একটি 250 W-এর ইলেকট্রিক মোটর। একটি 48 V 28Ah ব্যাটারি রয়েছে এই স্কুটারে। এই স্কুটারটির সর্বচ্চ গতি ঘণ্টায় 25 কিমি। সম্পূর্ণ চার্জ হতে এই স্কুটারটির লাগে 4-5 ঘন্টা। হিরোর এই স্কুটারটি ভারতীয় বাজারে খুবই জনপ্রিয়।


ইতিমধ্যেই ভারতীয় গাড়ির বাজারে শুরু হয়েছে ইলেকট্রিক বিপ্লব। পেট্রল-ডিজেল গাড়ি ছেড়ে ধিরে ধিরে ইলেকট্রিক গাড়ির দিকে ঝুঁকছেন সাধারণ মানুষ। মানুষের চাহিদার কথা মাথায় রেখেই নতুন ইলেকট্রিক গাড়ি ও বাইক তৈরির উপর জোর দিয়েছে দেশের গাড়ি-বাইক প্রস্তুতকারী সংস্থাগুলি। আগামী কয়েক মাসের মধ্যেই ভারতীয় বাজারে লঞ্চ হতে চলেছে বেশ কিছু নতুন ইলেকট্রিক গাড়ি ও বাইক। ফলে, আগামীদিনে অল্প দুরত্বের যাত্রার জন্য এই ধরণের বাইক যে খুবই উপযোগী হবে তা আর বলার অপেক্ষা রাখে না।