Savings Account বন্ধ করতে চাইছেন? পাঁচটি বিষয় অবশ্যই মাথায় রাখুন



Gamebazz ডেস্ক: অনেক সময়েই অনেকে বেশি সুদের হার বা অন্য সুবিধার জন্য একাধিক সেভিংস অ্যাকাউন্ট খোলেন। তাঁদের উদ্দেশ্য পূরণ হয়ে গেলেই সচরাচর তাঁরা আর সংশ্লিষ্ট অ্যাকাউন্টটি ব্যবহার করেন না। এ ধরনের অ্যাকাউন্ট চালু থাকলে তার জন্য চার্জ দিতে হয়। সেক্ষেত্রে অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়াটাই বাঞ্ছনীয়। তবে অ্যাকাউন্ট বন্ধের সময়ে বেশ কয়েকটি জিনিস মাথায় রাখা প্রয়োজন। সেগুলি হল—


1. অ্যকাউন্ট বন্ধের আগে কত ব্যালেন্স আছে তার দেখার পাশাপাশি স্টেটমেন্ট ডাউনলোড করা প্রয়োজন। কারণ, ডাউনলোড করা স্টেটমেন্ট আয়কর রিটার্ন দাখিলের সময়ে দরকারে লাগে। না হলে আয়কর রিটার্ন দাখিলোর সময়ে তথ্যে ভ্রান্তি থাকতে পারে।


2. অনেক সময়েই সেভিং অ্যাকাউন্টের সঙ্গে লোনের EMIs, bill payments, monthly subscriptions-সহ একাধিক বিষয় যুক্ত থাকে। ফলে সেভিংস অ্যাকাউন্ট বন্ধের আগে সেই সব mandate এবং automated payments বাতিল করা দরকার বা সে সংক্রান্ত তথ্য আপডেট করা দরকার।


3. অনেক ব্যাঙ্কের ক্ষেত্রেই অ্যাকাউন্ট বন্ধের ক্ষেত্রে নির্ধারিত চার্জ দিতে হয়। সাধারণত অ্যাকাউন্ট খোলার 1 বছরের মধ্যে তা বন্ধ করলে সেই চার্জ দিতে হয়। তবে 1 বছরের পরে বন্ধ করলে কোনও চার্জ লাগে না। যেমন SBI অ্যাকাউন্ট খোলার 2 সপ্তাহের মধ্যে তা বন্ধ করলে কোনও চার্জ নেয় না। কিন্তু 2 সপ্তাহ অতিক্রম করে গেলে এবং 1 বছরের আগে অ্যাকাউন্ট বন্ধ করলে তার জন্য 500 টাকা জরিমানা দিতে হয়।


4. বেশিরভাগ ক্ষেত্রেই সেভিংস অ্যাকাউন্টের সঙ্গে EPFO, Income Tax Department-সহ একাধিক পরিষেবা যুক্ত থাকে। অ্যাকাউন্ট বন্ধের আগে সেগুলি ডি-লিঙ্ক করা প্রয়োজন এবং যে অ্যাকাউন্ট সচল রয়েছে, তার সঙ্গে সংশ্লিষ্ট পরিষেবাকেন্দ্রিক পোর্টালের সঙ্গে লিঙ্ক করা প্রয়োজন।


5. মিউচ্যুয়াল ফান্ডের টাকা তোলার আবেদনের ক্ষেত্রে প্রথমে টাকা AMC অ্যাকাউন্টে যায়। তারপর সেখান থেকে বিনিয়োগকারীর অ্যাকাউন্টে যায়। এবার আপনি যে অ্যাকাউন্টটি বন্ধ করবেন বলে ঠিক করেছেন, সেই সংক্রান্ত তথ্য জানালে তখন ফান্ডের টাকা হোল্ড করা হয়। যতক্ষণ না নতুন অ্যাকাউন্ট মিউচ্যুয়াল ফান্ডের সঙ্গে লিঙ্ক হচ্ছে, ততক্ষণ টাকা বিনিয়োগকারীর অ্যাকাউন্টে আসে না।