ষষ্ঠী থেকেই বদলে যাবে সব কিছু ! আমজনতার পকেটে মারাত্মক চাপ



Gamebazz ডেস্ক: অক্টোবর মাস শুরু হতে বাকি মাত্র আর 3 দিন। অক্টোবরের শুরু থেকেই দেশে একাধিক নিয়মে পরিবর্তন আসতে চলেছে। এই নিয়ম বদলের ফলে সাধারণ মানুষের পকেটে চাপ বাড়তে চলেছে। পাশাপাশি এমন কয়েকটি নিয়মে পরিবর্তন হচ্ছে, যেগুলি সম্পর্কে সচেতন না থাকলে অনেকাংশে ক্ষতি হতে পারে আমজনতার। এলপিজির দাম থেকে Credit, Debit কার্ডের নিয়মেও পরিবর্তন হচ্ছে অক্টোবর মাসের শুরু থেকেই। ঠিক কোন কোন পরিবর্তন ঘটতে চলেছে, তা দেখে নেওয়া যাক।


কার্ডের নিয়মে পরিবর্তন


1 অক্টোবর থেকেই কার্ডের নিয়মে আসছে পরিবর্তন। ডেবিট ও ক্রেডিট কার্ড সংক্রান্ত নিয়মে এই পরিবর্তন করা হচ্ছে। অক্টোবর থেকেই কার্ডের টোকেনাইজেশন হতে চলেছে। অনলাইন ফ্রডের ঘটনা দিনে দিনে বৃদ্ধি পাওয়া রুখতেই এই টোকেনাইজেশন নিয়ম চালু করেছে কেন্দ্র। এরফলে শপিং ওয়েবসাইটগুলিতে কার্ডের কোনও তথ্য সেভ থাকবে না।


ডিম্যাট অ্যাকাউন্টে এখন থেকে 2 Factor Authentication


NSE (National Stock Exchange) -এর তরফে জুন মাসে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল, 30 সেপ্টেম্বরের মধ্যে ডিম্যাট অ্যাকাউন্টধারীদের নিজেদের অ্যাকাউন্টে 2 Factor Authentication করতে হবে। এটি না করলে 1 অক্টোবর থেকে আর ডিম্যাট অ্যাকাউন্টে লগ ইন করতে পারবে না।


মিউচুয়াল ফান্ডে নমিনেশন


1 অক্টোবর থেকে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারী ব্যক্তিদের শুধু নমিনেশন দাখিল করলেই হবে না। সেই নমিনির সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া দরকার। আগে এই নিয়ম 1 অগাস্ট থেকেই কার্যকর করার কথা ছিল, কিন্তু পরে সময় পিছিয়ে দেওয়া হয় 1 অক্টোবর পর্যন্ত।


অটল পেনশন যোজনার সুবিধা পাওয়া যাবে না


কেন্দ্রের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে অটল পেনশন যোজনার সুবিধা সীমিত লোককে দেওয়া হবে। ফলে 1 অক্টোবর থেকে আর করদাতারা APY (Atal Pension Yojana) -এর আওতায় নিজেদের অ্যাকাউন্ট খুলতে পারবেন না।


দাম বাড়তে পারে LPG সিলিন্ডারের


1 অক্টোবর থেকে গ্যাসের দাম বেড়ে যেতে পারে। এর কারণ রয়েছে টাকার দামে পতন। টাকার দর একই ভাবে নিম্নমুখী হলে দাম বেড়ে যেতে পারে LPG গ্যাস সিলিন্ডারের। আবার দাম কমার সম্ভাবনাও রয়েছে, অনেকের বক্তব্য উৎসবের মরশুমে LPG সিলিন্ডারের দাম সাময়িক ভাবে কম করতে পারে কেন্দ্র।


বায়ু দূষণ নিয়ে নতুন পরিকল্পনা বাস্তবায়িত হতে চলেছে


শীতকালে দিল্লি- NCR -এ বায়ু দূষণের অবস্থা বিপজ্জনক হয়ে যায়। 1 অক্টোবর থেকে বায়ু দূষণের বিষয়ে নতুন অ্যাকশন প্ল্যান কার্যকর করা হবে। এই প্ল্যান কার্যকর হলে জেনারেটর থেকে ধোঁয়া ছড়ানো থেকে শুরু করে গাড়ির ধোঁয়া ইত্যাদির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে।