জেলা থেকে সরকারি বাসে কলকাতায় ঠাকুর দেখার সুযোগ, অনলাইনে বুকিং কী ভাবে?



Gamebazz ডেস্ক: দুর্গাপুজোর বাকি আর কয়েক দিন। শেষ মুহূর্তের শপিংয়ে ব্যস্ত প্রায় সকলে। প্রতিবারই কলকাতায় ঠাকুর দেখতে আসার ঢল নামে বিভিন্ন জেলা থেকে। উত্তর চব্বিশ পরগনা ও হাওড়ার বাসিন্দাদের কলকাতায় ঠাকুর দেখার সুযোগ করে দিয়ে এবার বিশেষ পুজো পরিক্রমা বাস পরিষেবা শুরু হচ্ছে। পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের (WBTC) উদ্যোগে উত্তর চব্বিশ পরগনা ও হাওড়া জেলার একাধিক ডিপো থেকে পুজোর দিনগুলিতে একাধিক বাস রওনা দেবে কলকাতার উদ্দেশ্যে। হাবরা, বারাসত, ব্যারাকপুর ও হাওড়া থেকে AC ও Non AC বাসে চড়ে নিশ্চিন্তে কলকাতায় ঠাকুর দেখার সুযোগ পাবেন।


খরচ কত?


হাবরা ও বারাসত ডিপো থেকে AC ও Non AC বাসে কলকাতায় ঠাকুর দেখার সুযোগ থাকছে। তবে AC বাস শুধু বারাসত ডিপো থেকেই ছাড়বে। বারাসত থেকে Non AC বাসে চড়ে পুজো পরিক্রমায় খরচ হবে 400 টাকা। অন্যদিকে বারাসাত থেকেই AC Volvo বাসে চড়ে পুজো পরিক্রমায় 1850 টাকা খরচ করতে হবে। এছাড়াও হাবরা, ব্যারাকপুর ও হাওড়া থেকে Non AC বাসে কলকাতায় পুজো পরিক্রমায় খরচ হবে 400 টাকা।


কী কী পরিষেবা?


Volvo AC বাসে কলকাতায় ঠাকুর দেখার সঙ্গেই খাওয়ার ব্যবস্থা রাখছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। যদিও Non AC বাসে এই সুবিধা থাকছে না। কলকাতার বিভিন্ন গুরুত্বপূর্ণ দুর্গাপুজো দেখার সুযোগ পাবেন যাত্রীরা।


অনলাইনে বুকিং কী ভাবে?


অনলাইনে wbtconline.in ওয়েবসাইট থেকে খুব সহজে পুজো পরিক্রমার বাস বুক করা যাবে। এই জন্য ওয়েবসাইটে নিজের ফোন নম্বর ও ইমেলের মাধ্যমে করতে হবে রেজিস্টার। এর পরে আপনার ফোনে SMS -এর মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে SMS।


এই পাসওয়ার্ডের মাধ্যমে লগ ইন করলেই ওয়েবসাইটের হোমপেজে Joy / Heritage / Special Ride / Puja Parikrama অপশন সিলেক্ট করতে হবে। এখানে আপনি যে দিন পুজো পরিক্রমা করতে চান ক্যালেন্ডারে দিন সিলেক্ট করে Search অপশন বেছে নিন। এখানে সেই দিনের সব রাইডের তালিকা খুলে যাবে। এবার আপনার পছন্দের পুজো পরিক্রমা রাইডের পাশে Proceed to book অপশন সিলেক্ট করতে হবে। এর পরে সিট পছন্দ করে মোবাইল নম্বর ও ইমেল দিয়ে পেমেন্ট গেটওয়ে সিলেক্ট করে নিন। যাত্রীদের নাম, বয়স ও লিঙ্গ টাইপ করে Submit অপশন সিলেক্ট করলেই অনলাইনে পেমেন্ট অপশন ওপেন হবে। অনলাইন পেমেন্ট শেষ করলে বুকিং হয়ে যাবে।