সুখবর দিল SBI! দিতে হবে না অতিরিক্ত কোনো চার্জ, উপকৃত 44 কোটি গ্রাহক



Gamebazz ডেস্ক: সাধারণ মানুষকে বড়সড় সুখবর দিল দেশের সর্ববৃহৎ সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। মোবাইল ফান্ড ট্রান্সফারের SMS চার্জ তুলে নেওয়ার ঘোষণা করল State Bank of India। ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, USSD পরিষেবা ব্যবহার করে অ্যাকাউন্টধারীরা এখন কোনও অতিরিক্ত চার্জ ছাড়াই সহজেই লেনদেন করতে পারবেন।


State Bank of India-র তরফে টুইট করে জানানো হয়েছে, "মোবাইল ফান্ড ট্রান্সফারের জন্য SMS চার্জ এখন থেকে মুকুব। গ্রাহকরা এখন কোনও অতিরিক্ত চার্জ ছাড়াই সহজে লেনদেন করতে পারবেন।" পাশাপাশি ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, গ্রাহকরা টাকা পাঠানো, মানি রিকোয়েস্ট, মিনি স্টেটমেন্ট এবং UPI পিন পরিবর্তনের মতো সুবিধাগুলি কোনও খরচ ছাড়াই পাওয়া যাবে।


USSD -এর পুরো কথা Unstructured Supplementary Service Data। এই পরিষেবা ব্যবহার করে টাকা পাঠানো, ব্যালেন্স চেক করা, ব্যাঙ্ক স্টেটমেন্ট ইত্যাদি কাজ করা যেতে পারে। এই পরিষেবার মাধ্যমে, ব্যবহারকারীরা স্মার্টফোন বা ইন্টারনেট কানেকশন ছাড়াও ব্যাঙ্কিং পরিষেবাগুলি ফ্রিতে পেতে পারেন। ফিচার ফোনেও এই সুবিধা কাজ করে। *99# টাইপ করেই ফান্ড ট্রান্সফার এবং অ্যাকাউন্ট স্টেটমেন্টের মতো সুবিধা পাওয়া যায়। বর্তমানে দেশে 100 কোটিরও বেশি মানুষ মোবাইল ফোন ব্যবহার করেন। এরমধ্যে 65 শতাংশেরও বেশি মানুষ ফিচার ফোন ব্যবহার করেন।


সম্প্রতি SBI-এর তরফে WhatsApp ব্যাঙ্কিং পরিষেবা চালু করা হয়েছে। এরফলে অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করতে হলে আর Net Banking করার প্রয়োজন নেই। এরফলে আর নেট ব্যাঙ্কিংয়ে লগ ইন করতে হবে না। অ্যাকাউন্টের সম্পূর্ণ বিবরণও Whatsapp-এও পাওয়া যাবে। সেভিং অ্যাকাউন্ট হোল্ডার এবং ক্রেডিট কার্ড হোল্ডাররা SBI-এর Whatsapp ব্যাঙ্কিং পরিষেবার সুবিধা নিতে পারেন।


কী ভাবে সুবিধা পাওয়া যাবে?


-প্রথমে রেজিস্টার করা মোবাইল নম্বর দিয়ে WhatsApp -এ লগইন করতে হবে।

-মেসেজে WAREG লিখে স্পেস দিয়ে অ্যাকাউন্ট নম্বর দিতে হবে।

-এরপর টাইপ করা মেসেজটি 7208933148 নম্বরে SMS করতে হবে।

-এরপর 90226 90226 নম্বর থেকে WhatsApp -এ মেসেজ পাবেন।

-এর অর্থ হল মোবাইল নম্বরটি রেজিস্টার করা হয়েছে।

-এরপর আসা নম্বরটিতে রিপ্লাইয়ে Hi লিখতে হবে।

-এরপর থেকেই SBI -এর অপশন চলে আসবে।