আপনিও খুলতে পারবেন পেট্রল পাম্প ? লাইসেন্স নিতে খরচ কত? জানুন বিস্তারে



Gamebazz ডেস্ক: পেট্রল পাম্পের ব্যবসা যে অত্যন্ত লাভজনক একটি ব্যবসা তা কমবেশি সকলেই জানেন। পেট্রলিয়াম কোম্পানিগুলি দেশের সর্বত্রই পেট্রল পাম্প খুলতে চাইছে। এরজন্য সাধারণ মানুষকে লাইসেন্স দেয় তেল সংস্থাগুলি।


কারা পেট্রল পাম্প খুলতে পারেন?


পেট্রল পাম্প খোলার লাইসেন্স দেয় BPCL, HPCL, IOCl, Reliance, Essar Oil এর মতো সরকারি ও বেসরকারি তেল সংস্থাগুলি। 21 থেকে 55 বছর বয়সের যেকোনও ভারতীয় ব্যক্তি পেট্রল পাম্প খুলতে পারেন। যদি কোনও ব্যক্তি শহরাঞ্চলে পেট্রল পাম্প খুলতে চান, সেক্ষেত্রে তাঁকে 12 পাশ হতে হবে। আবার কোনও গ্রামে পেট্রল পাম্প খুলতে হলে 10 পাশ হতে হবে।


কত টাকা বিনিয়োগ করতে হবে?


পেট্রল পাম্পের ব্যবসা অত্যন্ত লাভজনক। তাই খুব স্বাভাবিক ভাবেই এই ব্যবসায় নামতে হলে করতে হবে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, কেউ যদি গ্রামীণ এলাকায় পেট্রল পাম্প খুলতে চান, সেক্ষেত্রে তাঁকে প্রায় 15 লাখ টাকা বিনিয়োগ করতে হবে। উলটো দিকে শহরে বিনিয়োগ করতে হলে 30 থেকে 35 লাখ টাকা বিনিয়োগ করতে হবে।


কী ভাবে পেট্রল পাম্প বরাদ্দ করা হয়?


Indian Oil -এর ওয়েবসাইট বলছে, পেট্রলিয়াম কোম্পানিগুলি নিজেদের ফিড টিমের গবেষণার ভিত্তিতে যে কোনও জায়গাতেই আউটলেট খোলার অনুমতি দিতে পারে। জায়গাটি পেট্রল পাম্প খোলার যোগ্য কিনা তা দেখেই এই অনুমতি দেওয়া হয়।


কোথায় যোগাযোগ করতে হবে?


কোনও পেট্রল পাম্প খুলতে হলে ইন্ডিয়ান অয়েলের সংশ্লিষ্ট খুচরো বিভাগের অফিসারের সঙ্গে যোগাযোগ করতে পারেন। যে কোনও এলাকার Indian Oil -এর পেট্রল পাম্পের আউটলেটে যোগাযোগ করলে অফিসারের বিশদ বিবরণ পাওয়া যেতে পারে।


কতটা জমি দরকার?


পেট্রোল পাম্প খুলতে হলে অনেকটা জায়গার প্রয়োজন। যদি আবেদনকারীর কাছে জমি থাকে, তবে খুবই ভালো। নইলে আবেদনকারীকে কয়েক বছরের জন্য জমি লিজ নিতে হবে। একটি পেট্রল পাম্প খুলতে 800 থেকে 1200 স্কোয়্যার ফুট জায়গা প্রয়োজন। কোনও হাইওয়ের পাশে এই পেট্রল পাম্প খুলতে হলে কমপক্ষে 1200 স্কোয়্যার ফুট জায়গা থাকতেই হবে। শহরের মধ্যে হলে 800 স্কোয়্যার ফুট জায়গা থাকলেও হবে।