দিন দিন স্লো হচ্ছে স্মার্টফোন? মাথায় রাখুন স্পিড বাড়ানোর সহজ টিপস



Gamebazz ডেস্ক: ভয়েস কল থেকে শুরু করে মুদি অর্ডার হোক অথবা সোশ্যাল মিডিয়া ব্রাউজিং, আজকাল প্রায় সব কাজেই স্মার্টফোন ব্যবহার হয়। কিন্তু অনেক ডাউনলোড ও হেভি ইউসেজের জন্য ফোনগুলি ক্রমশ স্লো হতে শুরু করে। এই করতে করতে ফোন নিয়মিত হ্যাং হতে শুরু করে। প্রায় সকলেই কোন না কোন সময় এই সমস্যার সম্মুখীন হয়েছেন। এই প্রতিবেদনে এমন টিপস দেখে নেব যা আপনার স্মার্টফোনের গতি বাড়াতে সাহায্য করবে।


ফোনের ক্যাশে ক্লিয়ার


আপনার ফোনে প্রতি নিয়ত কিছু টেম্পোরারি ফাইল স্টোর হতে থাকে। এও ফাইলগুলি জমতে শুরু করলে স্টোরেজ অনেকটাই কমে যায়। যেমন ধরুন আপনি যদি কোন ওয়েবসাইট ওপেন করেন তবে আপনার ফোনে কিছু ডেটা পাকাপাকিভাবে স্টোর হয়। পরে একই ওয়েবসাইট খুললে তা দ্রুত লোড হতে সাহায্য করে এই ডেটা। এই ফাইলগুলি সামনে দেখতে না পাওয়ার কারণে ফাঁকা করতে সমস্যা হয়। ফোন থেকে ক্যাশে ডেটা ক্লিয়ার করতে Settings > Storage > Cache > Clear cache option > Confirm সিলেক্ট করুন। এর ফলে RAM কিছুটা খালি হবে, একই সঙ্গে স্পিড বাড়বে মোবাইলের।


ইন বিল্ট অ্যাপ ডিলিট


স্মার্টফোন কেনার সময় এমন অনেক অ্যাপ ইনস্টল করা থাকে যা কখনও ডিলিট করা যায় না। অযাচিত অ্যাপগুলিকে ব্লোটওয়্যার বলা হয়। অনেক সময় এই অ্যাপগুলি Uninstall করার অপশন থাকে না। সেই ক্ষেত্রে এই অ্যাপগুলিকে Disable করে রাখতে পারেন। এইভাবে ফোনের প্রসেসর ও ব্যাটারির উপর থেকে চাপ কমবে। Settings > Apps & Programs > সিলেক্ট করে যে অ্যাপটি ডিসেবেল করবেন সেটা বেছে নিন। এর পরে Disable অপশন সিলেক্ট করে Confirm করে দিন।


সফটওয়্যার আপডেট

ফোনে Android চলুক বা iOS, সব সময় ফোনের সব সফটওয়্যার আপডেটেড রাখুন। Settings > About phone ওপেন করে System Update > Update সিলেক্ট করুন। তবে খেয়াল রাখবেন সফটওয়্যার আপডেট ইনস্টল করার সময় যেন কোন WiFi -এর সঙ্গে সংযুক্ত থাকে ও ফোনে অন্তত 50 শতাংশ চার্জ থাকে।


Lite ভার্সন ব্যবহার করুন

কম দামের ফোন ব্যবহার করলে সেখানে কম শক্তিশালী প্রসেসর পাওয়া যায়। সেই ক্ষেত্রে বিভিন্ন অ্যাপের লাইট ভার্সন ব্যবহার করুন। এই অ্যাপগুলি তুলনামূলক কম শক্তিতে চলে। ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার সহ বহু জনপ্রিয় অ্যাপের লাইট ভার্সন রয়েছে।