অন্যের কনফার্ম টিকিট নিজের নামে করবেন কী ভাবে? জেনে নিন রেলের নিয়ম



Gamebazz ডেস্ক: অন্যের নামে কনফার্ম টিকিট কী নিজের নামে সত্যিই করা যেতে পারে? অনেকেই জানেন না, রেলের তরফেই এই নিয়ম রয়েছে। তবে এক্ষেত্রে শুধুমাত্র নিজের পরিবারের লোককেই কনফার্ম টিকিট দেওয়া যেতে পারে। এক্ষেত্রে পরিবারের দু'জনের মধ্যে টিকিট বদল করা সম্ভব। ফলে নিজের পরিবারের কোনও ব্যক্তির কনফার্ম টিকিট সেই পরিবারের অন্য ব্যক্তি নিয়ে সহজেই ট্রেনে সফর করতে পারেন। এরফলে টিকিটে খরচ হওয়া অর্থ সহজেই বাঁচানো যাবে।


তবে উল্লেখযোগ্য বিষয় হল, পরিবারের বাবা, মা, ভাই, বোন, মেয়ে, ছেলে, স্বামী-স্ত্রীর মধ্যেই এই টিকিট ট্রান্সফার করা সম্ভব। ধরে নেওয়া যাক পরিবারের কোনও কর্তা দিল্লি যাওয়ার জন্য যে কোনও ট্রেনের কনফার্ম টিকিট কেটেছেন। কিন্তু কোনও কারণে তিনি সেখানে যেতে পারছেন না, সেক্ষেত্রে তাঁর পরিবারের ছেলে, মেয়ে, স্ত্রী,বাবা বা মা যে কেউ ওই টিকিট নিয়েই ট্রেনে সফর করতে পারেন। শুধু তার আগে টিকিট ট্রান্সফার করতে হবে।


মনে রাখতে হবে, ট্রেন ছাড়ার কমপক্ষে 24 ঘণ্টা আগে এই টিকিট ট্রান্সফার করা জরুরি। পাশাপাশি মাথায় রাখতে হবে, মাত্র একবারই একটি টিকিট অন্যের নামে ট্রান্সফার করা সম্ভব। তাই যদি একবার কোনও টিকিট অন্য কোনও ব্যক্তির নামে ট্রান্সফার করা হয়, সেক্ষেত্রে পুনরায় ওই টিকিটকে ট্রান্সফার করা যাবে না।


কী ভাবে নিজের টিকিট অন্য কাউকে দেবেন অথবা পরিবারের অন্য কারোর টিকিট নিজের নামে করবেন?


-এরজন্য প্রথমেই টিকিটটির একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে।

-এরপরে যার নামে টিকিটটি ট্রান্সফার হবে তাঁর আধার ও ভোটার কার্ড নিয়ে পৌঁছতে হবে নিকটবর্তী টিকিট বুকিং কাউন্টারে।

-সেখানে গিয়ে ট্রান্সফারের জন্য আবেদন করতে হবে। অবশ্যই ট্রেন ছাড়ার 24 ঘণ্টা আগে।


Indian Railways-এর নিয়ম মোতাবেক 24 ঘণ্টা আগে এই ট্রান্সফারের জন্য আবেদন করা উচিত। কিন্তু কখনও যাত্রীচাপের উপর নির্ভর করে তাতে বদল আসতে পারে। আবার কোন যাত্রীর টিকিট কার নামে বদল হচ্ছে, তা কতটা জরুরি এর উপরেও এটি নির্ভর করে। তাই সেক্ষেত্রে 2 দিন অথবা 3 দিন আগে আবেদন করাই বুদ্ধিমানের কাজ হবে। যেমন কোনও সরকারি কর্মী যদি টিকিট ট্রান্সফারের আবেদন করেন, তবে তাঁকে কমপক্ষে 24 ঘণ্টা আগে আবেদন করতে হবে। আবার ব্যক্তিগত প্রয়োজন, বিয়ে ইত্যাদির ক্ষেত্রে ট্রেন ছাড়ার 48 ঘণ্টা আগে আবেদন করা উচিত।