ফোন চুরি হলে খুঁজে পাওয়া খুব সহজ! চোর ধরতে নয়া 'হাতিয়ার' মোদী সরকারের



Gamebazz ডেস্ক: মোবাইলের মাধ্যমে হুমকি, ভুয়ো IMEI নম্বর, ফোন ট্যাম্পারিংয়ের মতো ঘটনা দিন দিন বেড়েই চলেছে। ভারতের মতো এই ধরনের সমস্যা ঠেকাতে এতদিন তেমন কড়া নিয়মের অভাব ছিল। দেশে এই ধরনের সমস্যার নজর দিয়ে নতুন নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। নতুন নিয়ম অনুসারে সব মোবাইল নির্মাতাদের 2023 সালের 1 জানুয়ারি থেকে ভারতে তৈরি প্রতিটি হ্যান্ডসেট ইন্ডিয়ান কাউন্টারফিটেড ডিভাইস রেস্ট্রিকশন (ICDR) পোর্টালে নথিবদ্ধ করতে হবে।


ভারত সরকারের জারি করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, “বিক্রি, পরীক্ষা, গবেষণা অথবা অন্য যে কোন উদ্দেশ্যে ভারতে আমদানি করা মোবাইল ফোনের IMEI নম্বর আমদানিকারককে ইন্ডিয়ান কাউন্টারফিটেড ডিভাইস রেস্ট্রিকশন পোর্টালে (https://icdr.ceir.gov.in) আমদানির আগেই নথিবদ্ধ করতে হবে।”


দেশে লাখ লাখ ফিচার ফোন ও স্মার্টফোন ভুয়ো IMEI নম্বর অথবা ডুপ্লিকেট IMEI নম্বর রয়েছে। 2020 সালের জুনে মিরাট পুলিশ 13,000 -এর বেশি Vivo ফোন বাজেয়াপ্ত করেছিল। এই সব ফোনে একই IMEI নম্বর ব্যবহার হয়েছিল। আগেও একই ধরনের খবর শিরোনামে এসেছিল। কেন্দ্রের নতুন নির্দেশ লাগু হলে দেশের সব মোবাইলে একটি অনন্য IMEI নম্বর থাকা বাধ্যতামূলক হবে। সস্তার ফিচার ফোন থেকে প্রিমিয়াম সেগমেন্টের Apple, Samsung, OnePlus -এর মতো স্মার্টফোনে এই নিয়ম প্রযোজ্য হবে।


উল্লেখ্য, ফোনের সঠিক পরিচয় জানতে সাহায্য করে IMEI নম্বর। কোন ফোনে IMEI নম্বর না থাকলে সেটাকে ভুয়ো বলে গণ্য করা হয়। যে কোন গ্রাহকের ফোন কেনার আগে IMEI নম্বর সঠিকভাবে যাচাই করে নেওয়া উচিত। যে কোন ফোন থেকে খুব সহজেই দেখে নেওয়া সম্ভব IMEI নম্বর।