বড় সিদ্ধান্ত প্রানধানমন্ত্রী মোদীর! বদলে যাচ্ছে রাজপথের নাম



Gamebazz ডেস্ক: দিল্লির রাজপথ ও সেন্ট্রাল ভিস্তার লেনের নতুন নামাকরণের পথে হাঁটল কেন্দ্র। রাজধানীর বিখ্যাত এই রাস্তার নতুন নাম হবে 'কর্তব্য পথ'। সোমবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নতুন নামাকরণের ইঙ্গিত দেওয়া হয়েছে। চলতি সপ্তাহে নতুন নামে চূড়ান্ত অনুমোদন দেওয়া হতে পারে বলে খবর।


স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে দিল্লির লালকেল্লা থেকে জাতীয় উদ্দেশে বিশেষ বার্তায় ঔপনিবেশিক মানসিকা থেকে বেরিয়ে আসার সময় এসেছে বলে জানিয়েছিলেন নরেন্দ্র মোদী। ব্রিটিশ আমলের নাম এবং খোলনলচে পাল্টে ফেলার ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রীর। মোদীর ঘোষণা মতো এবার দিল্লির রাজপথ ও সেন্ট্রাল ভিস্তার লেনের নতুন নামাকরণ বলে মনে করা হচ্ছে। সম্প্রতি নৌসেনার পতাকা পরিবর্তনের মধ্যে দিয়ে দেওয়া হয়েছিল সেই বার্তাও। নৌসেনার পতাকায় থাকা ব্রিটিশ আমলের চিহ্ন সেন্ট জর্জ ক্রসের বদলে স্থান পেয়েছে মারাঠা বীর শিবাজির 'রাজমুদ্রা'।


সূত্রের খবর, নেতাজির স্ট্যাচু থেকে রাষ্ট্রপতি ভবন পর্যন্ত গোটা রাস্তার নামই বদলে গিয়ে হবে 'কর্তব্য পথ'। এর আগে প্রধানমন্ত্রীর বাসভবনের নামও রেস কোর্স রোড থেকে পরিবর্তিত হয়ে হয়েছে লোক 'কল্যাণ মার্গ'। আগামী ৭ সেপ্টেম্বর NDMC নাম পরিবর্তনের জন্য একটি বিশেষ সভা ডেকেছে বলে খবর। শহরের সবচেয়ে জনপ্রিয় পাবলিক স্পেস হিসেবে পরিচিত রাজপথ। বর্তমানে সেটি গ্রানাইট ওয়াকওয়ে দিয়ে প্রসারিত করা হয়েছে। দুই পাশে প্রায় ১.১ লক্ষ বর্গ মিটার অঞ্চল সবুজায়ন করা হয়েছে। রাজপথে থাকছে ১৩৩টি বেশি আলোর খুঁটি। ৪ হাজার ৮৭টি গাছ। ১১৪টি আধুনিক সাইনবোর্ড। সেই সঙ্গে আছে বাগানও। নতুন রূপে খুলতে চলেছে দিল্লির সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ।