NPS-র নিয়মে বিরাট পরিবর্তন! করতে হবে না পৃথক ফর্ম ফিল-আপ, ব্যাপক লাভ প্রবীণ নাগরিকদের



Gamebazz ডেস্ক: পেনশনভোগীদের সুবিধার্থে ন্যাশনাল পেনশন সিস্টেমের (এনপিএস) নিয়ম শিথিল করা হল। এবার থেকে অবসরের সময় এনপিএসের আয় থেকে অ্যানুইটি ক্রয়ের জন্য পেনশনভোগীদের পৃথক 'প্রপোজাল ফর্ম' ফিল-আপ করতে হবে না। অর্থাৎ ঝক্কি কমতে চলেছে পেনশনভোগীদের।গত মঙ্গলবার ইনসিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অফরিটি অফ ইন্ডিয়া (IRDAI)একটি বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে।এই নিয়ম ১৩ সেপ্টেম্বর থেকেই কার্যকর হয়েছে।


এতদিন অবসরের সময় এনপিএসের কাছে পেনশনভোগীদের ‘এগজিট ফর্ম’ জমা দিতে হত। বিমাকারীর কাছে ‘প্রপোজাল ফর্ম’ জমা দিতে হত পেনশনভোগীদের। এবার সেই ঝক্কি কমতে চলেছে। আইআরডিএআইয়ের তরফে জানানো হয়েছে, এনপিএসের পেনশনভোগীরা যে ‘এগজিট ফর্ম’ জমা দেবেন, সেই সংশ্লিষ্ট বিমা সংস্থাকে ‘প্রপোজাল ফর্ম’ হিসেবে বিবেচনা করতে হবে। 


কীভাবে প্রবীণ নাগরিকরা লাভবান হবেন?


বিশেষজ্ঞদের মতে, যে প্রবীণ নাগরিকরা এনপিএসের গ্রাহক, তাঁরা নয়া সিদ্ধান্তের ফলে লাভবান হবেন। বিষয়টি নিয়ে এসএজি ইনফোটেকের ম্যানেজিং ডিরেক্টর অমিত গুপ্তা জানিয়েছেন, বিমা ক্ষেত্রে ‘ইজ অফ ডুয়িং বিজনেস’-র স্বার্থে এবং পলিসিহোল্ডারদের স্বার্থ সুরক্ষায় নিয়ম শিথিল করেছে আইআরডিএআই। অর্থাৎ আলাদা কোনও ফর্ম ফিল-আপ না করেই অবসরের সময় এনপিএসের আয় থেকে অ্যানুইটি ক্রয়ের ছাড়পত্র দিয়েছে বিমা নিয়ন্ত্রক সংস্থা। তার ফলে প্রবীণ নাগরিকদের জীবনে ঝক্কি কমবে বলে জানিয়েছেন এসএজি ইনফোটেকের ম্যানেজিং ডিরেক্টর।


কে এনপিএস গ্রাহকদের অ্যানুইটি প্রদান করে?


পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অফরিটি অফ ইন্ডিয়ার (পিএফআরডিএ) নিয়ম অনুযায়ী, অ্যানুইটি কেনার জন্য কোনও গ্রাহকের পেনশন তহবিলের মোট সম্পদের কমপক্ষে ৪০ শতাংশ ব্যবহার করতে হবে। তবে সেক্ষেত্রে মানতে হবে শর্ত। ওই শর্ত অনুযায়ী, একলপ্তে মাসিক পেনশন দিতে হবে পেনশনভোগীদের।