দুর্গাপুজোয় পুরকর্মীদের ছুটি বাতিল ! জারি হল নির্দেশিকা



Gamebazz ডেস্ক: সেপ্টেম্বর মাস পড়তেই হু হু করে বাড়তে শুরু করেছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। যে ভাবে এখন বৃষ্টি হচ্ছে, তাতে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলেই বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন। মঙ্গলবারও কলকাতায় ডেঙ্গিতে এক জনের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে ডেঙ্গি মোকাবিলায় নজরদারিতে যাতে কোনও খামতি না-থাকে, তা নিশ্চিত করতে দুর্গাপুজোর সময়ে পুরকর্মীদের ছুটি বাতিল করল পুর দপ্তর।


মঙ্গলবার এক নির্দেশিকায় রাজ্য পুর দপ্তরের প্রধান সচিব জানিয়েছেন, ৩০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত রাজ্যের সব ক'টি পুরসভায় ডেঙ্গি মোকাবিলার কাজে যুক্ত কর্মীরা ছুটি নিতে পারবেন না। পুর দপ্তরের কর্তাদের বক্তব্য, যে ভাবে ডেঙ্গি বাড়ছে, তাতে বাড়ি-বাড়ি জমা জলের খোঁজে অভিযান কোনও ভাবে বন্ধ রাখা যাবে না। অভিযান বন্ধ হলেই সেই সুযোগে মাথাচাড়া দেবে ডেঙ্গি। রাজ্যের সব ক'টি পুরসভাকে ওই নির্দেশিকা পুর দপ্তরের তরফে ইতিমধ্যেই পাঠিয়ে দেওয়া হয়েছে। 


পাশাপাশি জানানো হয়েছে যে, ডেঙ্গি মোকাবিলায় প্রতিটি পুরসভাকে তার লাগোয়া পুরসভা এবং স্বাস্থ্য দপ্তরের সঙ্গে সমন্বয় রেখে কাজ করতে হবে। অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, বেসরকারি কেন্দ্র থেকে যাঁরা ডেঙ্গি পরীক্ষা করাচ্ছেন, তাঁদের কোনও তথ্য সরকারের হাতে আসছে না। এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে পুরসভাগুলিকে তাদের এলাকায় থাকা ল্যাব এবং বেসরকারি হাসপাতাল থেকে নিয়মিত তথ্য সংগ্রহ করার উপর জোর দেওয়ার কথা বলা হয়েছে।